যুদ্ধবিরতির পর হামাসের বিরুদ্ধে যে হুশিয়ারি দিলেন নেতানিয়াহু

16

নিউজ ডেস্ক: ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত গাজার বিরুদ্ধে যুদ্ধ চলবে। শনিবার এ ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগের শুক্রবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরাইলের সাত দিনের যুদ্ধবিরতি শেষ হয়েছে। এর পর আবার ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় সর্বাত্মক হামলা শুরু করেছে ইসরাইলি বাহিনী।

আরও পড়ুন: ইসরাইলি জিম্মিদের ছাড়তে নতুন যে শর্ত দিল হামাস

এ পরিস্থিতিতে সংবাদ সম্মেলনে হাজির হন নেতানিয়াহু। তিনি বলেন, হামাসের হাতে জিম্মি সব ইসরাইলিকে ফিরিয়ে নেওয়া, ইসলামপন্থি আন্দোলনকে নির্মূল করাসহ ‘সব লক্ষ্য যতক্ষণ না আমরা অর্জন করি, ততক্ষণ গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চলবে’।

ইসরাইলের প্রধানমন্ত্রী বলেন, হামাসের বিরুদ্ধে পূর্ণ বিজয় অর্জনের জন্য আমাদের সেনারা যুদ্ধবিরতির দিনগুলোতেও প্রস্তুত ছিলেন।
গাজায় গত ২৪ নভেম্বর শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতি দুই দফা বাড়িয়ে সাত দিন করা হয়। মেয়াদ বাড়াতে আন্তর্জাতিক চাপ ও হামাসের পক্ষ থেকে নতুন করে প্রস্তাব দেওয়া হলেও রাজি হয়নি ইসরাইল।

গতকাল ইসরাইল জানিয়েছে, যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গাজায় ৪০০ লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে তারা। এর মধ্যে গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসে বেশ কিছু হামলা চালানো হয়েছে। বড় ধরনের হামলার অংশ হিসেবে শুধু শুক্রবার রাতেই ৫০টির বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে।

প্রসঙ্গত, ৭ অক্টোবর অতর্কিতে ইসরাইলে হামলা চালায় হামাস। এতে ১ হাজার ২০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরাইল। হামাসের হামলার জবাবে ওই দিন থেকে গাজায় হামলা শুরু করে ইসরাইলি বাহিনী।

ইসরাইলের হামলায় এ পর্যন্ত গাজায় নিহত মানুষের সংখ্যা ১৫ হাজার ২০০ ছাড়িয়েছে। নিহত ব্যক্তিদের ৭০ শতাংশই নারী ও শিশু।

সূত্র: যুগান্তর