বিশ্বকাপের রেশ না কাটতেই ফের লড়াইয়ে নামছে ভারত-অস্ট্রেলিয়া

18

নিউজ ডেস্ক: বিশ্বকাপের ফাইনালের পর এক সপ্তাহও পার হয়নি। আবারও ২২ গজের ক্রিকেট লড়াইয়ে মেতে উঠতে যাচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। এবার ভিন্ন ফরম্যাট। দলও ভিন্ন। বিশ্বকাপে ভারত যে দলটি নিয়ে খেলেছিল, তার অধিকাংশ ক্রিকেটারকেই টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। রয়েছেন শুধু দু’জন। সুর্যকুমার যাদব এবং স্রেয়াশ আয়ার।

অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দলের প্রায় অর্ধেক ক্রিকেটার রয়ে গেছেন টি-টোয়েন্টি খেলার জন্য। তিন পেসার কামিন্স, স্টার্ক এবং হ্যাজলউডকে বিশ্রাম দেওয়া হয়েছে। নেই ডেভিড ওয়ার্নারও। তবে গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ কিংবা ট্রাভিস হেডদের অনেকেই রয়েছেন এই সিরিজে। ম্যাথ্যু ওয়েডের নেতৃত্বে ৫ ম্যাচের টি-টোয়ন্টি সিরিজ শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়া।

৫ ম্যাচের এই সিরিজ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। বিশাখাপত্মমে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। বিশ্বকাপের আগেই সূচি নির্ধারণ করা ছিল এই সিরিজের। যে কারণে বিশ্বকাপ শেষ হওয়ার চারদিনের মাথায় আবার ২০ ওভারের ক্রিকেট খেলতে নামতে হচ্ছে বিশ্বকাপের দুই ফাইনালিস্টকে।

নতুন দায়িত্ব পেলেও এখনও ঘোর কাটছে না ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক সূর্যকুমার যাদবের। এখনও বিশ্বকাপের ফাইনালে হারের ‘আতঙ্ক’ তাড়া করে বেড়াচ্ছে তাকে।

ভারত-অস্ট্রেলিয়া প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে বিশাখাপত্মমে সাংবাদিক সম্মেলনে সুর্যকুমারের মুখে উঠে এল বিশ্বকাপের কথা। তিনি বলেন, ‘খুবই হতাশ। যেভাবে পুরো প্রতিযোগিতা ধরে খেলেছি তাতে দলের সবাইকে নিয়ে গর্বিত। কিন্তু ফাইনালে হেরে গেলাম। এটা মেনে নিতে পারছি না। মনে হচ্ছে এখনও সেই ঘোরের মধ্যে আছি। সেটা কাটতে সময় লাগবে।’

সুর্যকুমার বলেন, ‘খুব কঠিন সময়। সহজে এই হারের ধাক্কা কাটাতে পারব না। জানি, নতুন সিরিজে নতুন করে শুরু করতে হয়। আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে; কিন্তু বার বার ফাইনালের কথা মাথায় আসছে। যেভাবে গোটা প্রতিযোগিতায় খেলেছিলাম সেখানে ফাইনাল আমাদের কাছে যেন একটা আতঙ্ক। সেটা কাটিয়ে উঠতে পারছি না কিছুতেই।’

তবে টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আশাবাদী সুর্যকুমার। কারণ, এই দল তরুণদের নিয়ে গড়া। তারা নিজেদের সেরাটা দেবেন বলেই বিশ্বাস অধিনায়কের। সুর্যকুমার বলেন, ‘এই দলে প্রচুর প্রতিভাবান ক্রিকেটার আছে। ওরা প্রত্যেকে ভাল খেলছে। ওদের উপর আমার আশা রয়েছে। পুরনো কথা ভুলে আবার নতুন করে শুরু করতে হবে। আশা করছি, সিরিজের শুরুটা ভাল হবে।’

ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলি হবে বিশাখাপত্মম (২৩ নভেম্বর), তিরুভানান্তাপুরম (২৬ নভেম্বর), গুয়াহাটি (২৮ নভেম্বর), রায়পুর (১ ডিসেম্বর) এবং বেঙ্গালুরু (৩ ডিসেম্বর)।

সূত্র: যুগান্তর