যে কারণে ভেনিজুয়েলার ওপর মার্কিন নিষেধাজ্ঞা শিথিল!

4
তেল আমদানির জন্য অবশেষে ভেনিজুয়েলার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র। nagad-300-250 এরই মধ্যে মার্কিন অর্থ মন্ত্রণালয় বহুজাতিক জ্বালানি প্রতিষ্ঠান শেভরনকে তেল রপ্তানির অনুমতি দিয়েছে। খবর আলজাজিরার। মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে— ভেনিজুয়েলার সরকার এবং বিরোধী দলগুলোর মধ্যে রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে একটি সামাজিক সুরক্ষা চুক্তি সই হওয়ার পর দেশটির ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করা হলো। মার্কিন অর্থ মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে— শেভরন করপোরেশনকে সীমিত মাত্রায় তেল উত্তোলন করে আমেরিকায় রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে, যাতে ভেনিজুয়েলা সরকার লাভের অংশ না পায়। মার্কিন সরকার বলছে, তেল বিক্রির এই অর্থ শুধু শেভরন কোম্পানি পাবে, যার মাধ্যমে এই কোম্পানির কাছে ভেনিজুয়েলা সরকারের ঋণের কিস্তি শোধ হয়। তেল বিক্রির টাকা থেকে ভেনিজুয়েলা সরকার কোনো ধরনের ট্যাক্স অথবা স্বত্ব বাবদ অর্থ পাবে না। বিবৃতিতে আরও বলা হয়েছে, ভেনিজুয়েলা সরকারের ওপর আমেরিকা অন্য যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলো বহাল থাকবে। মার্কিন এ ঘোষণা ও শর্ত অনুসারে শেভরন কি পরিমাণে তেল উত্তোলন এবং রপ্তানি করতে পারবে, তা এখনো পরিষ্কার নয়। পাশাপাশি ভেনিজুয়েলা সরকার এসব শর্ত মেনে নেবে কিনা তাও স্পষ্ট নয়।

নিউজ ডেস্ক: তেল আমদানির জন্য অবশেষে ভেনিজুয়েলার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র।

এরই মধ্যে মার্কিন অর্থ মন্ত্রণালয় বহুজাতিক জ্বালানি প্রতিষ্ঠান শেভরনকে তেল রপ্তানির অনুমতি দিয়েছে। খবর আলজাজিরার।

মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে— ভেনিজুয়েলার সরকার এবং বিরোধী দলগুলোর মধ্যে রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে একটি সামাজিক সুরক্ষা চুক্তি সই হওয়ার পর দেশটির ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করা হলো।

মার্কিন অর্থ মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে— শেভরন করপোরেশনকে সীমিত মাত্রায় তেল উত্তোলন করে আমেরিকায় রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে, যাতে ভেনিজুয়েলা সরকার লাভের অংশ না পায়।

মার্কিন সরকার বলছে, তেল বিক্রির এই অর্থ শুধু শেভরন কোম্পানি পাবে, যার মাধ্যমে এই কোম্পানির কাছে ভেনিজুয়েলা সরকারের ঋণের কিস্তি শোধ হয়। তেল বিক্রির টাকা থেকে ভেনিজুয়েলা সরকার কোনো ধরনের ট্যাক্স অথবা স্বত্ব বাবদ অর্থ পাবে না।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ভেনিজুয়েলা সরকারের ওপর আমেরিকা অন্য যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলো বহাল থাকবে।

মার্কিন এ ঘোষণা ও শর্ত অনুসারে শেভরন কি পরিমাণে তেল উত্তোলন এবং রপ্তানি করতে পারবে, তা এখনো পরিষ্কার নয়। পাশাপাশি ভেনিজুয়েলা সরকার এসব শর্ত মেনে নেবে কিনা তাও স্পষ্ট নয়।

সূত্র: যুগান্তর