এবার বাবরকে পেছনে ফেললেন ভারতের ব্যাটার

8
সদ্য সমাপ্ত এশিয়া কাপ থেকেই সময়টা ভালো যাচ্ছে না বাবর আজমের। এশিয়া কাপে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৬৩ রান। স্ট্রাইকরেটও কম ১২৮.৮১। এশিয়া কাপের পর বুধবার প্রথম ব্যাট হাতে নেমে ২৪ বলে ৩১ রানের ইনিংস খেলেও বেশ পিছিয়ে পড়েছেন পাকিস্তানের অধিনায়ক। সতীর্থ মোহাম্মদ রিজওয়ানের কাছে শীর্ষস্থান হারিয়েছিলেন আগেই। এবার নেমে এলেন ৪ নম্বরে। তাকে টপকে তিনি এসেছেন ভারতের সূর্যকুমার যাদব। সে হিসেবে পাকিস্তান অধিনায়কের এখন র‌্যাংকিং চার। বুধবার প্রকাশিত আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে এমন চিত্রই মিলল। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ২৫ বলে ৪৬ রান করেন সূর্য। দুরন্ত ইনিংস তাকে র‌্যাংকিংয়ে তিন নম্বরে উঠতে সাহায্য করেছে। র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষস্থানে রয়েছেন পাকিস্তানের কিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম। এদিকে ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন রিজওয়ান।করাচিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৬৮ রানের ইনিংস খেলেন তিনি। রিজওয়ান ৮২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন। তালিকায় সূর্যকুমার তার থেকে ৪৬ রেটিং পয়েন্টে পিছিয়ে আছেন। তার রেটিং পয়েন্ট ৭৮০। দক্ষিণ আফ্রিকার এডেন মার্করাম ৭৯২ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বরে রয়েছেন। বাবর আজমের পয়েন্ট ৭৭১। ইংল্যান্ডের মারকুটে ব্যাটার ডাভিদ মালান পঞ্চমে আছেন ৭২৫ পয়েন্ট নিয়ে। ১৪ নম্বরে রয়েছেন রোহিত শর্মা। তার সংগ্রহ ৬০২ পয়েন্ট। বিরাট কোহলি আরও একধাপ নীচে নেমেছেন। ৫৯১ পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন তালিকার ১৬ নম্বরে। কেএল রাহুল ৫৮৭ পয়েন্ট সংগ্রহ করে পাঁচ ধাপ এগিয়ে তালিকায় ১৮ নম্বরে উঠে এসেছেন। তবে শ্রেয়স ও ইশান দু’জনেই তালিকায় ২০-র পরে রয়েছেন। তথ্যসূত্র: আইসিসি-ক্রিকেট ডট কম

নিউজ ডেস্ক: সদ্য সমাপ্ত এশিয়া কাপ থেকেই সময়টা ভালো যাচ্ছে না বাবর আজমের। এশিয়া কাপে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৬৩ রান। স্ট্রাইকরেটও কম ১২৮.৮১।

এশিয়া কাপের পর বুধবার প্রথম ব্যাট হাতে নেমে ২৪ বলে ৩১ রানের ইনিংস খেলেও বেশ পিছিয়ে পড়েছেন পাকিস্তানের অধিনায়ক।

সতীর্থ মোহাম্মদ রিজওয়ানের কাছে শীর্ষস্থান হারিয়েছিলেন আগেই। এবার নেমে এলেন ৪ নম্বরে। তাকে টপকে তিনি এসেছেন ভারতের সূর্যকুমার যাদব।  সে হিসেবে পাকিস্তান অধিনায়কের এখন র‌্যাংকিং চার।

বুধবার প্রকাশিত আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে এমন চিত্রই মিলল।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ২৫ বলে ৪৬ রান করেন সূর্য।  দুরন্ত ইনিংস তাকে র‌্যাংকিংয়ে তিন নম্বরে উঠতে সাহায্য করেছে।

র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষস্থানে রয়েছেন পাকিস্তানের কিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম।

এদিকে ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন রিজওয়ান।করাচিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৬৮ রানের ইনিংস খেলেন তিনি। রিজওয়ান ৮২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন। তালিকায় সূর্যকুমার তার থেকে ৪৬ রেটিং পয়েন্টে পিছিয়ে আছেন। তার রেটিং পয়েন্ট ৭৮০। দক্ষিণ আফ্রিকার এডেন মার্করাম ৭৯২ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বরে রয়েছেন। বাবর আজমের পয়েন্ট ৭৭১। ইংল্যান্ডের মারকুটে ব্যাটার ডাভিদ মালান পঞ্চমে আছেন ৭২৫ পয়েন্ট নিয়ে।

১৪ নম্বরে রয়েছেন রোহিত শর্মা। তার সংগ্রহ ৬০২ পয়েন্ট। বিরাট কোহলি আরও একধাপ নীচে নেমেছেন। ৫৯১ পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন তালিকার ১৬ নম্বরে। কেএল রাহুল ৫৮৭ পয়েন্ট সংগ্রহ করে পাঁচ ধাপ এগিয়ে তালিকায় ১৮ নম্বরে উঠে এসেছেন। তবে শ্রেয়স ও ইশান দু’জনেই তালিকায় ২০-র পরে রয়েছেন।

তথ্যসূত্র: আইসিসি-ক্রিকেট ডট কম

সূত্র: যুগান্তর