ইরানি সেই তরুণীর জানাজায় বিক্ষোভ

1
ইরানে নারীদের হিজাব পরাসহ কঠোর পর্দাবিধি তদারকি করে দেশটির নৈতিকতাবিষয়ক পুলিশ। এই বিধির আওতায় নৈতিকতাবিষয়ক পুলিশ দল গত মঙ্গলবার মাহসাকে তেহরান থেকে আটক করে। আমিনি তার পরিবারের সঙ্গে তেহরান সফরে গিয়েছিলেন। তার পরিবারের দাবি, আটকের পর তাকে পিটিয়ে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ইরানের সাকেজ শহরে শনিবার মাহসাকে দাফনের পর এলাকাবাসী বিক্ষোভ করে। এ সময় তাদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি ছুড়েছে বলে অভিযোগ উঠেছে। ইরানি সাংবাদিক ও অধিকারকর্মী মসিহ আলি নেজাদ টুইটার পোস্টে বলেন, এই হলো সত্যিকারের ইরান। মাহসাকে দাফনের পর শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর ইরানের সাকেজ শহরের নিরাপত্তা বাহিনী গুলি ছুড়েছে। বেশ কিছু বিক্ষোভকারী আহত হয়েছেন। হিজাব পুলিশ প্রথমে ২২ বছর বয়সি নারী মাহসাকে হত্যা করেছে। আর এখন তারা শোকাহত মানুষের বিরুদ্ধে বন্দুক ব্যবহার করছে। কাঁদানে গ্যাস ছুড়ছে। মাহসার মৃত্যুর ঘটনায় ইরানের খ্যাতিমান ক্রীড়া ব্যক্তিত্ব ও শিল্পীরা সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। এ নিয়ে তেহরানেও বিক্ষোভ হয়েছে।

নিউজ ডেস্ক: ইরানে নারীদের হিজাব পরাসহ কঠোর পর্দাবিধি তদারকি করে দেশটির নৈতিকতাবিষয়ক পুলিশ।

এই বিধির আওতায় নৈতিকতাবিষয়ক পুলিশ দল গত মঙ্গলবার মাহসাকে তেহরান থেকে আটক করে। আমিনি তার পরিবারের সঙ্গে তেহরান সফরে গিয়েছিলেন।

তার পরিবারের দাবি, আটকের পর তাকে পিটিয়ে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ইরানের সাকেজ শহরে শনিবার মাহসাকে দাফনের পর এলাকাবাসী বিক্ষোভ করে। এ সময় তাদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি ছুড়েছে বলে অভিযোগ উঠেছে।

ইরানি সাংবাদিক ও অধিকারকর্মী মসিহ আলি নেজাদ টুইটার পোস্টে বলেন, এই হলো সত্যিকারের ইরান। মাহসাকে দাফনের পর শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর ইরানের সাকেজ শহরের নিরাপত্তা বাহিনী গুলি ছুড়েছে।

বেশ কিছু বিক্ষোভকারী আহত হয়েছেন। হিজাব পুলিশ প্রথমে ২২ বছর বয়সি নারী মাহসাকে হত্যা করেছে। আর এখন তারা শোকাহত মানুষের বিরুদ্ধে বন্দুক ব্যবহার করছে। কাঁদানে গ্যাস ছুড়ছে।

মাহসার মৃত্যুর ঘটনায় ইরানের খ্যাতিমান ক্রীড়া ব্যক্তিত্ব ও শিল্পীরা সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। এ নিয়ে তেহরানেও বিক্ষোভ হয়েছে।

সূত্র: যুগান্তর