পুতিনের সঙ্গে আলোচনার পর ইউক্রেন নিয়ে যা বললেন গুতেরেসে

2
ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার যুদ্ধের বর্তমান যে পরিস্থিতি তাতে ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা খুবই ক্ষীণ বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বুধবার টেলিফোনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলাপের পর এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব তার এই হতাশার কথা প্রকাশ করেন। গুতেরেস সতর্ক করে বলেন, এটি বিশ্বাস করা মোটেই ঠিক হবে না যে, দ্রুত ইউক্রেন যুদ্ধ অবসানের ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়েছে। তিনি বলেন, চলমান সংঘাত শুধু ইউক্রেনকে বিপর্যস্ত করে তুলছে না বরং তা বৈশ্বিক অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করছে। জাতিসংঘ মহাসচিব পুতীনের সঙ্গে আলাপের ফলাফল সম্পর্কে বলেন, আমার মনে হচ্ছে আমরা শান্তি থেকে এখনো অনেক দূরে রয়েছি। যদি আমি বলি দ্রুতই যুদ্ধের অবসান হবে তাহলে সেটি মিথ্যা বলা হবে। অ্যান্তোনিও গুতেরেস আরও বলেন, বর্তমান মুহূর্ত নিয়ে আমার কোনো মোহ নেই, শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। এমনকি যুদ্ধবিরতির সম্ভাবনাও দেখছি না। জাতিসংঘ মহাসচিব বলেন, তিনি দুই পক্ষের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং আশা করা যায় এক সময় হয়তো উচ্চপর্যায়ের আলোচনা সম্ভব হবে। সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, চলতি বছরে কয়েক দফা দুর্ভিক্ষের ঝুঁকি রয়েছে। রাশিয়া থেকে যদিও খাদ্য এবং সার রফতানির সামান্য ব্যবস্থা হয়েছে তবে তা প্রয়োজনে তুলনায় খুবই কম। তিনি বলেন, সারের অভাব আন্তর্জাতিক পর্যায়ে এতটা নাটকীয়ভাবে বেড়েছে যে এই সংকটের কারণে এরইমধ্যে ফসল চাষের পরিমাণ কমে গেছে। এ অবস্থা সামাল দিতে রাশিয়া থেকে বিশেষ করে ইউরিয়া সার রফতানি করা খুবই জরুরি। সূত্র: এসবিএস, ওয়াশিংটন পোস্ট

নিউজ ডেস্ক: ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার যুদ্ধের বর্তমান যে পরিস্থিতি তাতে ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা খুবই ক্ষীণ বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বুধবার টেলিফোনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলাপের পর এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব তার এই হতাশার কথা প্রকাশ করেন।

গুতেরেস সতর্ক করে বলেন, এটি বিশ্বাস করা মোটেই ঠিক হবে না যে, দ্রুত ইউক্রেন যুদ্ধ অবসানের ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, চলমান সংঘাত শুধু ইউক্রেনকে বিপর্যস্ত করে তুলছে না বরং তা বৈশ্বিক অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করছে।

জাতিসংঘ মহাসচিব পুতীনের সঙ্গে আলাপের ফলাফল সম্পর্কে বলেন, আমার মনে হচ্ছে আমরা শান্তি থেকে এখনো অনেক দূরে রয়েছি। যদি আমি বলি দ্রুতই যুদ্ধের অবসান হবে তাহলে সেটি মিথ্যা বলা হবে।

অ্যান্তোনিও গুতেরেস আরও বলেন, বর্তমান মুহূর্ত নিয়ে আমার কোনো মোহ নেই, শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। এমনকি যুদ্ধবিরতির সম্ভাবনাও দেখছি না।

জাতিসংঘ মহাসচিব বলেন, তিনি দুই পক্ষের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং আশা করা যায় এক সময় হয়তো উচ্চপর্যায়ের আলোচনা সম্ভব হবে।

সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, চলতি বছরে কয়েক দফা দুর্ভিক্ষের ঝুঁকি রয়েছে। রাশিয়া থেকে যদিও খাদ্য এবং সার রফতানির সামান্য ব্যবস্থা হয়েছে তবে তা প্রয়োজনে তুলনায় খুবই কম।

তিনি বলেন, সারের অভাব আন্তর্জাতিক পর্যায়ে এতটা নাটকীয়ভাবে বেড়েছে যে এই সংকটের কারণে এরইমধ্যে ফসল চাষের পরিমাণ কমে গেছে। এ অবস্থা সামাল দিতে রাশিয়া থেকে বিশেষ করে ইউরিয়া সার রফতানি করা খুবই জরুরি।

সূত্র: এসবিএস, ওয়াশিংটন পোস্ট

সূত্র: যুগান্তর