শেয়ারবাজার কেলেঙ্কারিতে সাকিবের নাম, যা বললেন পাপন (ভিডিও)

1
ঝিমিয়ে পড়া শেয়ারবাজারকে চাঙা করতে গত কয়েক বছর আগে বাংলাদেশ ক্রিকেটের ‘পোস্টার বয়’ সাকিব আল হাসানের আকাশচুম্বী জনপ্রিয়তাকে কাজে লাগায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সাকিবকে বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। শেয়ারে কারসাজি চক্র থেকে বাঁচাতে বিনিয়োগকারীদের মাঝে সচেতনতা তৈরিতে সাকিবকে দিয়ে বানানো হয় টেলিভিশন বিজ্ঞাপনও। এবার সাকিব আল হাসানের নামই আসলো শেয়ারে কারসাজি চক্রের সঙ্গে। বিভিন্ন জাতীয় গণমাধ্যমের খবর, পুঁজিবাজারে তালিকাভুক্ত সাতটি কোম্পানির শেয়ারে কারসাজি করে যে চক্রটি ১৩৭ কোটি টাকা মুনাফা করেছে বলে বিএসইসির তদন্তে বেরিয়ে এসেছে, সেই চক্রের সঙ্গে নাম এসেছে দেশসেরা অলরাউন্ডারের। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, এ বিষয়ে কিছুই জানেন না তিনি। মঙ্গলবার সাংবাদিকের করা এ সংক্রান্ত এক প্রশ্নে প্রথম বিস্মিত হন পাপন। এদিন আসন্ন ট্রাইন্যাশন কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য, ক্যাম্পিং, স্কোয়াড নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পাপন। টি-টোয়েন্টি বিশ্বকাপে সিনিয়র তারকা মাহমুদউল্লাহ রিয়াদ থাকবেন কিনা এবং মুশফিকুর রহিমের অবসরের ঘোষণা নিয়ে কথা বলেন বিসিবি সভাপতি। এ সময় এক সাংবাদিক বলেন, শেয়ার কেলেঙ্কারিতে সাকিবের নাম এসেছে। এ বিষয়ে বিসিবির বক্তব্য কি? জবাবে পাপন বিস্ময় প্রকাশ করে বলেন, বলেন কি! আমি তো এর কিছুই জানি না। এর পর পাপন বলেন, বিষয়টি ক্রিকেটের সঙ্গে যুক্ত নয়। ওটা যদি ক্রিকেটের সাথে হতো.. আমি এখন কি বলতে পারি! না আমি এসব জানি না, আমি জানি না। এটা ক্রিকেটের বিষয় না। এ নিয়ে কিছু বলার নেই আমার। ক্যারেবিয়ান প্রিমিয়ার ক্রিকেট লিগ (সিপিএল) খেলতে এ মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন সাকিব আল হাসান। মঙ্গলবার রাতে এ ব্যাপারে সাকিবের বক্তব্য জানতে গণমাধ্যম কর্মীরা তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হন।

নিউজ ডেস্ক: ঝিমিয়ে পড়া শেয়ারবাজারকে চাঙা করতে গত কয়েক বছর আগে বাংলাদেশ ক্রিকেটের ‘পোস্টার বয়’ সাকিব আল হাসানের আকাশচুম্বী জনপ্রিয়তাকে কাজে লাগায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাকিবকে বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। শেয়ারে কারসাজি চক্র থেকে বাঁচাতে বিনিয়োগকারীদের মাঝে সচেতনতা তৈরিতে সাকিবকে দিয়ে বানানো হয় টেলিভিশন বিজ্ঞাপনও।

এবার সাকিব আল হাসানের নামই আসলো শেয়ারে কারসাজি চক্রের সঙ্গে।

বিভিন্ন জাতীয় গণমাধ্যমের খবর, পুঁজিবাজারে তালিকাভুক্ত সাতটি কোম্পানির শেয়ারে কারসাজি করে যে চক্রটি ১৩৭ কোটি টাকা মুনাফা করেছে বলে বিএসইসির তদন্তে বেরিয়ে এসেছে, সেই চক্রের সঙ্গে নাম এসেছে দেশসেরা অলরাউন্ডারের।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, এ বিষয়ে কিছুই জানেন না তিনি।

মঙ্গলবার সাংবাদিকের করা এ সংক্রান্ত এক প্রশ্নে প্রথম বিস্মিত হন পাপন।

এদিন আসন্ন ট্রাইন্যাশন কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য, ক্যাম্পিং, স্কোয়াড নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পাপন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সিনিয়র তারকা মাহমুদউল্লাহ রিয়াদ থাকবেন কিনা এবং মুশফিকুর রহিমের অবসরের ঘোষণা নিয়ে কথা বলেন বিসিবি সভাপতি।

এ সময় এক সাংবাদিক বলেন, শেয়ার কেলেঙ্কারিতে সাকিবের নাম এসেছে। এ বিষয়ে বিসিবির বক্তব্য কি?

জবাবে পাপন বিস্ময় প্রকাশ করে বলেন, বলেন কি! আমি তো এর কিছুই জানি না।

এর পর পাপন বলেন, বিষয়টি ক্রিকেটের সঙ্গে যুক্ত নয়। ওটা যদি ক্রিকেটের সাথে হতো.. আমি এখন কি বলতে পারি! না আমি এসব জানি না, আমি জানি না।  এটা ক্রিকেটের বিষয় না। এ নিয়ে কিছু বলার নেই আমার।

ক্যারেবিয়ান প্রিমিয়ার ক্রিকেট লিগ (সিপিএল) খেলতে এ মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন সাকিব আল হাসান। মঙ্গলবার রাতে এ ব্যাপারে সাকিবের বক্তব্য জানতে গণমাধ্যম কর্মীরা তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হন।

সূত্র: যুগান্তর