নবম শ্রেণির পরীক্ষায় বাবর আজমকে নিয়ে প্রশ্ন!

1
তিন বছর ধরে অফফর্মে ছিলেন বিরাট কোহলি। এশিয়া কাপ দিয়ে রানে ফিরলেন, শুধু ফর্মেই ফিরলেন না, তিন অংকের ম্যাজিক ফিগারও ছুলেন। হলেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার। অন্যদিকে বছরজুড়ে ফর্মে থেকে এশিয়া কাপে এসেই ফ্লপ বাবর আজম। ৬ ইনিংসে করেছেন মাত্র ৬৮ রান। যে কারণে অনেকের মন্তব্য ‘বিরাট’ রোগে আক্রান্ত বাবর আজম। এশিয়া কাপে চূড়ান্ত হতাশ করলেও স্বদেশে পাকিস্তানের অধিনায়কের জনপ্রিয়তা এতটুকু কমেনি। সেটা বোঝা গেল - যখন পাকিস্তানের নবম শ্রেণির পদার্থবিদ্যার পরীক্ষার প্রশ্নে এলো বাবর আজমের নাম! তার কভার ড্রাইভের প্রসঙ্গ টেনে করা হলো প্রশ্ন সেখানে। বাবরকে নিয়ে করা সেই প্রশ্ন এখন ভাইরাল পাকিস্তানের সোশ্যাল মিডিয়ায়। প্রশ্নপত্রে দেখা যাচ্ছে, বাবরের কভার ড্রাইভের কাইনেটিক এনার্জি কতটা প্রভাব বিস্তার করছে? তার অংক কষতে দেওয়া হয়েছে পরীক্ষার্থীকে। এভাবেই বাবরের ক্রিকেটীয় শক্তিকে দেখানো হয়েছে পদার্থবিদ্যার প্রশ্নে। উল্লেখ্য, বাবর নিজে ফ্লপ হলে তার নেতৃত্বে দল এশিয়া কাপের ফাইনালে ওঠে। তবে ফাইনালে শ্রীলংকার বিপক্ষে ২৩ রানে হেরে গেলে বাবরের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠে পাকিস্তানের ক্রিকেটমহলে। বিশ্লেষকদের মতে, পাকিস্তান ক্রিকেটের বড় আইকন এখন বাবর। দেশটির ক্রিকেটে সাম্প্রতিককালের মধ্যে বাবরের মতো মহাতারকা আসেনি। তাই সঙ্গত কারণেই ভারতের সাবেক অধিনায়ক কোহলির সঙ্গে বাবরের তুলনা করা হয়। তবে ক্রিকেট বিশেষজ্ঞরা বলে থাকেন, কোহলির থেকে কিছু কিছু ক্ষেত্রে এগিয়েও রয়েছেন বাবর।

নিউজ ডেস্ক: তিন বছর ধরে অফফর্মে ছিলেন বিরাট কোহলি। এশিয়া কাপ দিয়ে রানে ফিরলেন, শুধু ফর্মেই ফিরলেন না, তিন অংকের ম্যাজিক ফিগারও ছুলেন। হলেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার।

অন্যদিকে বছরজুড়ে ফর্মে থেকে এশিয়া কাপে এসেই ফ্লপ বাবর আজম। ৬ ইনিংসে করেছেন মাত্র ৬৮ রান। যে কারণে অনেকের মন্তব্য ‘বিরাট’ রোগে আক্রান্ত বাবর আজম।

এশিয়া কাপে চূড়ান্ত হতাশ করলেও স্বদেশে পাকিস্তানের অধিনায়কের জনপ্রিয়তা এতটুকু কমেনি। সেটা বোঝা গেল – যখন পাকিস্তানের নবম শ্রেণির পদার্থবিদ্যার পরীক্ষার প্রশ্নে এলো বাবর আজমের নাম!

তার কভার ড্রাইভের প্রসঙ্গ টেনে করা হলো প্রশ্ন সেখানে। বাবরকে নিয়ে করা সেই প্রশ্ন এখন ভাইরাল পাকিস্তানের সোশ্যাল মিডিয়ায়।

প্রশ্নপত্রে দেখা যাচ্ছে, বাবরের কভার ড্রাইভের কাইনেটিক এনার্জি কতটা প্রভাব বিস্তার করছে? তার অংক কষতে দেওয়া হয়েছে পরীক্ষার্থীকে।

এভাবেই বাবরের ক্রিকেটীয় শক্তিকে দেখানো হয়েছে পদার্থবিদ্যার প্রশ্নে।

উল্লেখ্য, বাবর নিজে ফ্লপ হলে তার নেতৃত্বে দল এশিয়া কাপের ফাইনালে ওঠে। তবে ফাইনালে শ্রীলংকার বিপক্ষে ২৩ রানে হেরে গেলে বাবরের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠে পাকিস্তানের ক্রিকেটমহলে।

বিশ্লেষকদের মতে, পাকিস্তান ক্রিকেটের বড় আইকন এখন বাবর। দেশটির ক্রিকেটে সাম্প্রতিককালের মধ্যে বাবরের মতো মহাতারকা আসেনি। তাই সঙ্গত কারণেই ভারতের সাবেক অধিনায়ক কোহলির সঙ্গে বাবরের তুলনা করা হয়।

তবে ক্রিকেট বিশেষজ্ঞরা বলে থাকেন, কোহলির থেকে কিছু কিছু ক্ষেত্রে এগিয়েও রয়েছেন বাবর।

সূত্র: যুগান্তর