বৈঠকে বসছেন এরদোগান-বাইডেন, কী নিয়ে আলোচনা হবে?

1
আগামী ১৫-১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানের শহর সমরকন্দে রাষ্ট্রীয় পর্যায়ের এ সামিট (এসসিও) অনুষ্ঠিত হবে। সামিটের পর যুক্তরাষ্ট্রে ভ্রমণ করবেন তুর্কি প্রসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সেখানে জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দেবেন তিনি। এর মধ্যে থাকবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থেকে খাদ্যশস্যের চালান নিয়ে, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ থেকে গ্রিসকে নিয়ে উদ্বেগের বিষয়গুলো। সেখানে তিনি এ-ও বলবেন যে, এসব বিষয়ে তুরস্ক কখনই আপস করবে না। নিউইয়র্কে বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে এরদোগানের বৈঠক চলতে থাকবে। সাধারণ অধিবেশের মাঝের সময়গুলোতে তিনি সেখানে বিভিন্ন দেশ ও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসবেন। তুরস্কের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং এরদোগানের মধ্যে একটি বৈঠকের কথা রয়েছে। বৈঠকে তুরস্ক-রাশিয়া সম্পর্ক, যুক্তরাষ্ট্রের অস্ত্র এবং ইউক্রেন ও সিরিয়ার মধ্যকার সংঘাত নিয়ে আলোচনা হবে। সূত্র: ডেইলি সাবাহ

নিউজ ডেস্ক: আগামী ১৫-১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানের শহর সমরকন্দে রাষ্ট্রীয় পর্যায়ের এ সামিট (এসসিও) অনুষ্ঠিত হবে।

সামিটের পর যুক্তরাষ্ট্রে ভ্রমণ করবেন তুর্কি প্রসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সেখানে জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দেবেন তিনি।

এর মধ্যে থাকবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থেকে খাদ্যশস্যের চালান নিয়ে, সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ থেকে গ্রিসকে নিয়ে উদ্বেগের বিষয়গুলো। সেখানে তিনি এ-ও বলবেন যে, এসব বিষয়ে তুরস্ক কখনই আপস করবে না।

নিউইয়র্কে বিভিন্ন দেশের নেতৃবৃন্দের সঙ্গে এরদোগানের বৈঠক চলতে থাকবে। সাধারণ অধিবেশের মাঝের সময়গুলোতে তিনি সেখানে বিভিন্ন দেশ ও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসবেন।

তুরস্কের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং এরদোগানের মধ্যে একটি বৈঠকের কথা রয়েছে। বৈঠকে তুরস্ক-রাশিয়া সম্পর্ক, যুক্তরাষ্ট্রের অস্ত্র এবং ইউক্রেন ও সিরিয়ার মধ্যকার সংঘাত নিয়ে আলোচনা হবে।

সূত্র: ডেইলি সাবাহ

সূত্র: যুগান্তর