ইসরাইলের সামরিক সম্মেলনে মরক্কো

0
ইসরাইলে অনুষ্ঠিত সামরিক সম্মেলনে যোগ দিয়েছে আফ্রিকার দেশ মরক্কো। সোমবার থেকে ইসরাইলের তেলআবিবে চার দিনব্যাপী ওই সম্মেলন শুরু হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে এ সম্মেলন। খবর আনাদোলুর। মরক্কোর সেনাবাহিনী এক বিবৃতিতে সোমবার জানায়, দেশটির রাজকীয় সশস্ত্র বাহিনীর মহাপরিদর্শক লে. জেনারেল বেলখির এল-ফারুকের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল তেলআবিবের ওই সামরিক সম্মেলনে যোগ দিয়েছে। সম্মেলনে দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে অভিজ্ঞতা ও যৌথ সামরিক মহড়া নিয়ে আলোচনা হয়। ইসরাইলের ওই সামরিক সম্মেলনে মরক্কো ছাড়াও বেশ কয়েকটি আরব দেশের সেনাপ্রধানও যোগ দিয়েছেন। উল্লেখ্য, ২০০০ সালে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মরক্কো। পরে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আবারও ইহুদিবাদী দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আফ্রিকার এ মুসলিম দেশ।

নিউজ ডেস্ক: ইসরাইলে অনুষ্ঠিত সামরিক সম্মেলনে যোগ দিয়েছে আফ্রিকার দেশ মরক্কো।

সোমবার থেকে ইসরাইলের তেলআবিবে চার দিনব্যাপী ওই সম্মেলন শুরু হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে এ সম্মেলন। খবর আনাদোলুর।

মরক্কোর সেনাবাহিনী এক বিবৃতিতে সোমবার জানায়, দেশটির রাজকীয় সশস্ত্র বাহিনীর মহাপরিদর্শক লে. জেনারেল বেলখির এল-ফারুকের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল তেলআবিবের ওই সামরিক সম্মেলনে যোগ দিয়েছে।

সম্মেলনে দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে অভিজ্ঞতা ও যৌথ সামরিক মহড়া নিয়ে আলোচনা হয়।

ইসরাইলের ওই সামরিক সম্মেলনে মরক্কো ছাড়াও বেশ কয়েকটি আরব দেশের সেনাপ্রধানও যোগ দিয়েছেন।

উল্লেখ্য, ২০০০ সালে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মরক্কো। পরে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আবারও ইহুদিবাদী দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আফ্রিকার এ মুসলিম দেশ।

সূত্র: যুগান্তর