জেলেনস্কির সঙ্গে বৈঠকের বিষয় নতুন যে শর্ত দিল রাশিয়া

4
গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। এর পর থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠকে বসার আহ্বান জানিয়ে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে তার এই আহ্বানে সাড়া দেননি পুতিন। তবে এবার দুই নেতার মধ্যে বৈঠকের ব্যাপারে শর্তের কথা জানাল রাশিয়া। মঙ্গলবার রাশিয়ার ইজভেস্তিজিয়া পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে দিমিত্রি পেসকভ শর্তের কথা বলেন। খবর তাসের। দিমিত্রি পেসকভ বলেছেন, প্রেসিডেন্ট পুতিন এবং জেলেনস্কির মধ্যে বৈঠক হতে হলে নিশ্চিত চুক্তির খসড়া কপি প্রস্তুত করতে হবে, যা তারা বৈঠকের পর সই করবেন। পেসকভ বলেন, পুতিন এবং জেলেনস্কির মধ্যকার বৈঠকের ব্যাপারে মস্কোর অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। শুধু বৈঠকের জন্য বৈঠকে বসার কোনো প্রয়োজন নেই। তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন এবং জেলেনস্কির মধ্যে বৈঠক হতে হলে তা হবে এজেন্ডাভিত্তিক এবং আগে থেকেই এ ব্যাপারে খসড়া চূড়ান্ত করতে হবে যাতে তারা বৈঠকের সময় চূড়ান্তভাবে তাতে সই করতে পারেন। কিন্তু এই মুহূর্তে এ ব্যাপারে কোনো কথা নেই। এর আগে গত রোববার দিমিত্রি পেসকভ একই ইস্যুতে রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে বলেছিলেন, রাশিয়া বৈঠকের জন্য প্রস্তুত তবে তার আগে দেখতে চাই যে, মস্কোর দাবিগুলো কীভাবে পূরণ করা হচ্ছে।

নিউজ ডেস্ক: গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। এর পর থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠকে বসার আহ্বান জানিয়ে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে তার এই আহ্বানে সাড়া দেননি পুতিন। তবে এবার দুই নেতার মধ্যে বৈঠকের ব্যাপারে শর্তের কথা জানাল রাশিয়া।

মঙ্গলবার রাশিয়ার ইজভেস্তিজিয়া পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে দিমিত্রি পেসকভ শর্তের কথা বলেন। খবর তাসের

দিমিত্রি পেসকভ বলেছেন, প্রেসিডেন্ট পুতিন এবং জেলেনস্কির মধ্যে বৈঠক হতে হলে নিশ্চিত চুক্তির খসড়া কপি প্রস্তুত করতে হবে, যা তারা বৈঠকের পর সই করবেন।

পেসকভ বলেন, পুতিন এবং জেলেনস্কির মধ্যকার বৈঠকের ব্যাপারে মস্কোর অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। শুধু বৈঠকের জন্য বৈঠকে বসার কোনো প্রয়োজন নেই।

তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন এবং জেলেনস্কির মধ্যে বৈঠক হতে হলে তা হবে এজেন্ডাভিত্তিক এবং আগে থেকেই এ ব্যাপারে খসড়া চূড়ান্ত করতে হবে যাতে তারা বৈঠকের সময় চূড়ান্তভাবে তাতে সই করতে পারেন। কিন্তু এই মুহূর্তে এ ব্যাপারে কোনো কথা নেই।

এর আগে গত রোববার দিমিত্রি পেসকভ একই ইস্যুতে রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে বলেছিলেন, রাশিয়া বৈঠকের জন্য প্রস্তুত তবে তার আগে দেখতে চাই যে, মস্কোর দাবিগুলো কীভাবে পূরণ করা হচ্ছে।

সূত্র: যুগান্তর