ইরানে শক্তিশালী ভূমিকম্প

2
ইরানের দক্ষিণাঞ্চলে সোমবার পাঁচ দশমিক পাঁচ মাত্রার একটি শক্তি ভূমিকম্প আঘাত হেনেছে। বার্তা সংস্থা রয়টার্স সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্টের ১০ কিলোমিটার গভীরে। ঘটনাস্থলে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে বলে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে ওই প্রতিবেদনে জানা গেছে। এদিকে, আফগানিস্তান ও চীনেও দুটি পৃথক ভূমিকম্প আঘাত হেনেছে। আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে পাঁচ দশমিক পাঁচ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত আটজন নিহত হয়েছেন। এ ব্যাপারে আফগানিস্তানের কুনার প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের পরিচালক এবং গভর্নরের মুখপাত্র মাওলাভি নাজিবুল্লাহ হানিফ বখতার রয়টার্সকে বলেন, স্থানীয় সময় রোববার রাতের ভূমিকম্পে কুনার প্রদেশে আর্থিক ও মানবিক ক্ষয়ক্ষতি হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করেছেন তিনি। এছাড়া চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলে সোমবার ৬ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্ক: ইরানের দক্ষিণাঞ্চলে সোমবার পাঁচ দশমিক পাঁচ মাত্রার একটি শক্তি ভূমিকম্প আঘাত হেনেছে।  বার্তা সংস্থা রয়টার্স সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্টের ১০ কিলোমিটার গভীরে।

ঘটনাস্থলে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে বলে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে ওই প্রতিবেদনে জানা গেছে।

এদিকে, আফগানিস্তান ও চীনেও দুটি পৃথক ভূমিকম্প আঘাত হেনেছে।

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে পাঁচ দশমিক পাঁচ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত আটজন নিহত হয়েছেন। এ ব্যাপারে আফগানিস্তানের কুনার প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের পরিচালক এবং গভর্নরের মুখপাত্র মাওলাভি নাজিবুল্লাহ হানিফ বখতার রয়টার্সকে বলেন, স্থানীয় সময় রোববার রাতের ভূমিকম্পে কুনার প্রদেশে আর্থিক ও মানবিক ক্ষয়ক্ষতি হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করেছেন তিনি।

এছাড়া চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলে সোমবার ৬ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সূত্র: যুগান্তর