উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে যাচ্ছেন চীনের শীর্ষস্থানীয় নেতা

3
যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই আগামী সপ্তাহে রাশিয়া সফরে যাচ্ছেন চীনের শীর্ষস্থানীয় নেতা লি ঝানশু। রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পর এই প্রথম চীনের কোনো শীর্ষস্থানীয় নেতা রাশিয়া সফর করবেন। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সম্প্রতি বছরগুলোতে আরও কাছাকাছি এসেছে বেইজিং ও মস্কো। বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের প্রভাবের পাল্টা হিসেবে নিজেদের এই সম্পর্ককে ‘সীমাহীন’ বলে আখ্যায়িত করেছে। একইসঙ্গে ইউক্রেন আগ্রাসনের জন্য রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা করতে অস্বীকৃতি জানানোয় পশ্চিমা বিশ্বের সঙ্গে চীনের উত্তেজনা চলছে। চীনা সরকারের তৃতীয় সর্বোচ্চ নেতা লি বুধবার থেকে রাশিয়া, মঙ্গোলিয়া, নেপাল ও দক্ষিণ কোরিয়া সফর শুরু করবেন। তার এই সফর ১৭ সেপ্টেম্বর শেষ হবে বলে চীনা বার্তা সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে জানিয়েছে।

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই আগামী সপ্তাহে রাশিয়া সফরে যাচ্ছেন চীনের শীর্ষস্থানীয় নেতা লি ঝানশু। রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পর এই প্রথম চীনের কোনো শীর্ষস্থানীয় নেতা রাশিয়া সফর করবেন। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি বছরগুলোতে আরও কাছাকাছি এসেছে বেইজিং ও মস্কো। বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের প্রভাবের পাল্টা হিসেবে নিজেদের এই সম্পর্ককে ‘সীমাহীন’ বলে আখ্যায়িত করেছে।

একইসঙ্গে ইউক্রেন আগ্রাসনের জন্য রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা করতে অস্বীকৃতি জানানোয় পশ্চিমা বিশ্বের সঙ্গে চীনের উত্তেজনা চলছে।

চীনা সরকারের তৃতীয় সর্বোচ্চ নেতা লি বুধবার থেকে রাশিয়া, মঙ্গোলিয়া, নেপাল ও দক্ষিণ কোরিয়া সফর শুরু করবেন। তার এই সফর ১৭ সেপ্টেম্বর শেষ হবে বলে চীনা বার্তা সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে জানিয়েছে।

সূত্র: যুগান্তর