গম্ভীরদের ‘না’ বলে দিলেন মাশরাফি

8
শনিবার পর্যন্ত খবর ছিল লিজেন্ডস লিগ ক্রিকেটের (এলএলসি) দ্বিতীয় আসরে খেলার সুযোগ পেয়েছেন সাবেক বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা। ড্রাফট থেকে তাকে দলে নিয়েছিল ইন্ডিয়া ক্যাপিটালস। ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীরের অধীনে মাঠে বল হাতে গতি ছড়াবেন মাশরাফি। কিন্তু শনিবার বিকালেই ভক্তদের হতাশ করলেন মাশরাফি। জানিয়ে দিলেন, এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন না তিনি। আয়োজকদের না করে দিয়েছেন নড়াইল এক্সপ্রেস। মাশরাফির এমন সিদ্ধান্তে হতাশ হতেই পারেন তার ভক্ত-অনুরাগীরা। কারণ গম্ভীরসহ প্রোটিয়া কিংবদন্তি জ্যাক ক্যালিস, কিউই লিজেন্ড রস টেলর, জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা ও মিচেল জনসনকে সতীর্থ হিসেবে পেতেন মাশরাফি। এ টুর্নামেন্টে না খেলায় মাশরাফিকে মাঠে ফিরতে দেখা একটু বিলম্বিত হচ্ছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তাকে ২২ গজে দেখার অপেক্ষায় এখন ভক্তরা। জানা গেছে, লিজেন্ডস লিগের খেলার প্রস্তাব মাসখানেক আগেই পেয়েছিলেন মাশরাফি। সরাসরি না বললেও শুরু থেকেই খেলতে অনাগ্রহ দেখিয়ে আসছিলেন ম্যাশ। এবার ড্রাফটে দল পাওয়ার পর আয়োজকদের সঙ্গে যোগাযোগ করে অংশগ্রহণ না করার কথা জানিয়ে দিয়েছেন ডানহাতি পেসার। লিজেন্ডস লিগকে না করে দেওয়ার কারণ জানাতে মাশরাফি বলেছেন, ‘খেলব কিনা ভাবছিলাম। আসলে নানা ব্যস্ততার কারণে টুর্নামেন্টটিতে খেলা হচ্ছে না। না খেলার বিষয়টি গতকাল (শুক্রবার) সংশ্লিষ্টদের আমি জানিয়ে দিয়েছি। অবশ্য পরবর্তী আসরে থাকার প্রতিশ্রুতি দিয়েছি। সময়-সুযোগ হলে সে আসরে খেলব। ’ অনেকের মতে, জাতীয় দলের হয়ে সর্বশেষ ২০২০ সালের মার্চে খেলা মাশরাফি এখনো আনুষ্ঠানিক অবসর নেননি। সাবেকদের দলে খেলতে না চাওয়ার এটিও একটি কারণ হতে পারে তার। এদিকে লিজেন্ডস লিগে ইন্ডিয়া মহারাজাকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল সৌরভ গাঙ্গুলির। কিন্তু ব্যক্তিগত কারণে তিনিও খেলছেন না। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এমনটিই জানা গেছে। প্রসঙ্গত সাবেক ক্রিকেটারদের নিয়ে দ্বিতীয়বারের মতো টুর্নামেন্টটি হতে চলেছে। আগামী ১৭ সেপ্টেম্বরে পর্দা উঠবে এ লিজেন্ডস লিগের। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। খেলা হবে ভারতের ছয়টি শহরে। চার দলের ফ্র্যাঞ্চাইজি লিগের এ প্রতিযোগিতায় মোট ম্যাচ হবে ১৫টি। ২২ দিনের এই লিগ আয়োজন করা হবে কলকাতা, লখনৌ, দিলি­, যোধপুর, কটক ও রাজকোটে।

নিউজ ডেস্ক: শনিবার পর্যন্ত খবর ছিল লিজেন্ডস লিগ ক্রিকেটের (এলএলসি) দ্বিতীয় আসরে খেলার সুযোগ পেয়েছেন সাবেক বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা। ড্রাফট থেকে তাকে দলে নিয়েছিল ইন্ডিয়া ক্যাপিটালস।

ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীরের অধীনে মাঠে বল হাতে গতি ছড়াবেন মাশরাফি। কিন্তু শনিবার বিকালেই ভক্তদের হতাশ করলেন মাশরাফি।

জানিয়ে দিলেন, এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন না তিনি। আয়োজকদের না করে দিয়েছেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফির এমন সিদ্ধান্তে হতাশ হতেই পারেন তার ভক্ত-অনুরাগীরা। কারণ গম্ভীরসহ প্রোটিয়া কিংবদন্তি জ্যাক ক্যালিস, কিউই লিজেন্ড রস টেলর, জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা ও মিচেল জনসনকে সতীর্থ হিসেবে পেতেন মাশরাফি।

এ টুর্নামেন্টে না খেলায় মাশরাফিকে মাঠে ফিরতে দেখা একটু বিলম্বিত হচ্ছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তাকে ২২ গজে দেখার অপেক্ষায় এখন ভক্তরা।

জানা গেছে, লিজেন্ডস লিগের খেলার প্রস্তাব মাসখানেক আগেই পেয়েছিলেন মাশরাফি। সরাসরি না বললেও শুরু থেকেই খেলতে অনাগ্রহ দেখিয়ে আসছিলেন ম্যাশ।

এবার ড্রাফটে দল পাওয়ার পর আয়োজকদের সঙ্গে যোগাযোগ করে অংশগ্রহণ না করার কথা জানিয়ে দিয়েছেন ডানহাতি পেসার। লিজেন্ডস লিগকে না করে দেওয়ার কারণ জানাতে মাশরাফি বলেছেন, ‘খেলব কিনা ভাবছিলাম। আসলে নানা ব্যস্ততার কারণে টুর্নামেন্টটিতে খেলা হচ্ছে না। না খেলার বিষয়টি গতকাল (শুক্রবার) সংশ্লিষ্টদের আমি জানিয়ে দিয়েছি। অবশ্য পরবর্তী আসরে থাকার প্রতিশ্রুতি দিয়েছি। সময়-সুযোগ হলে সে আসরে খেলব। ’

অনেকের মতে, জাতীয় দলের হয়ে সর্বশেষ ২০২০ সালের মার্চে খেলা মাশরাফি এখনো আনুষ্ঠানিক অবসর নেননি। সাবেকদের দলে খেলতে না চাওয়ার এটিও একটি কারণ হতে পারে তার।

এদিকে লিজেন্ডস লিগে ইন্ডিয়া মহারাজাকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল সৌরভ গাঙ্গুলির। কিন্তু ব্যক্তিগত কারণে তিনিও খেলছেন না। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এমনটিই জানা গেছে।

প্রসঙ্গত সাবেক ক্রিকেটারদের নিয়ে দ্বিতীয়বারের মতো টুর্নামেন্টটি হতে চলেছে।  আগামী ১৭ সেপ্টেম্বরে পর্দা উঠবে এ লিজেন্ডস লিগের। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। খেলা হবে ভারতের ছয়টি শহরে। চার দলের ফ্র্যাঞ্চাইজি লিগের এ প্রতিযোগিতায় মোট ম্যাচ হবে ১৫টি।

২২ দিনের এই লিগ আয়োজন করা হবে কলকাতা, লখনৌ, দিলি­, যোধপুর, কটক ও রাজকোটে।

সূত্র: যুগান্তর