বাইডেন যুক্তরাষ্ট্রের ‘শত্রু’: ট্রাম্প

5
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘রাষ্ট্রের শত্রু’ হিসেবে অভিহিত করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় শনিবার এক সমাবেশে প্রেসিডেন্টকে পাল্টা আক্রমণ করে এ কথা বলেন ট্রাম্প। খবর রয়টার্স ও আরব নিউজের। এর আগে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় দেওয়া ভাষণে বাইডেন ট্রাম্পকে কঠোর ভাষায় তিরস্কার করেছিলেন। বাইডেন বলেছিলেন, ট্রাম্প ও তার উগ্র সমর্থকরা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য হুমকি। মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন আদর্শের সমর্থক রিপাবলিকানরা একটি চরমপন্থার প্রতিনিধিত্ব করেন, যা আমেরিকা প্রজাতন্ত্রের ভিত্তিকে হুমকির মুখে ফেলেছে। গত মাসে ট্রাম্পের ফ্লোরিডার বাসায় অভিযান চালিয়েছিল এফবিআই।পেনসিলভানিয়ার সমাবেশে সেই অভিযানের নিন্দা জানান ট্রাম্প। ৮ আগস্টের ওই অভিযানের পর এই প্রথম ট্রাম্প জনসমক্ষে এলেন। ট্রাম্প বলেন, তার বাড়িতে যে তল্লাশি অভিযান চালানো হয়েছে, তা ন্যায়বিচারের সঙ্গে প্রতারণা। ট্রাম্প সতর্ক করে বলেন, এ ঘটনা এমন প্রতিক্রিয়া সৃষ্টি করবে, যা কেউ কখনো দেখেনি। ট্রাম্প তার বাড়িতে তল্লাশি চালানোর ঘটনাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে যে কোনো প্রশাসনের মাধ্যমে ক্ষমতার সবচেয়ে মর্মান্তিক অপব্যবহার হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, একজন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন ফিলাডেলফিয়ায় সবচেয়ে জঘন্য, ঘৃণ্য ও বিভেদমূলক বক্তৃতা দিয়েছেন। তিনি রাষ্ট্রের শত্রু।

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘রাষ্ট্রের শত্রু’ হিসেবে অভিহিত করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় শনিবার এক সমাবেশে প্রেসিডেন্টকে পাল্টা আক্রমণ করে এ কথা বলেন ট্রাম্প। খবর রয়টার্স ও আরব নিউজের।

এর আগে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় দেওয়া ভাষণে বাইডেন ট্রাম্পকে কঠোর ভাষায় তিরস্কার করেছিলেন।

বাইডেন বলেছিলেন, ট্রাম্প ও তার উগ্র সমর্থকরা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য হুমকি। মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন আদর্শের সমর্থক রিপাবলিকানরা একটি চরমপন্থার প্রতিনিধিত্ব করেন, যা আমেরিকা প্রজাতন্ত্রের ভিত্তিকে হুমকির মুখে ফেলেছে।

গত মাসে ট্রাম্পের ফ্লোরিডার বাসায় অভিযান চালিয়েছিল এফবিআই।পেনসিলভানিয়ার সমাবেশে সেই অভিযানের নিন্দা জানান ট্রাম্প।

৮ আগস্টের ওই অভিযানের পর এই প্রথম ট্রাম্প জনসমক্ষে এলেন। ট্রাম্প বলেন, তার বাড়িতে যে তল্লাশি অভিযান চালানো হয়েছে, তা ন্যায়বিচারের সঙ্গে প্রতারণা।

ট্রাম্প সতর্ক করে বলেন, এ ঘটনা এমন প্রতিক্রিয়া সৃষ্টি করবে, যা কেউ কখনো দেখেনি।

ট্রাম্প তার বাড়িতে তল্লাশি চালানোর ঘটনাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে যে কোনো প্রশাসনের মাধ্যমে ক্ষমতার সবচেয়ে মর্মান্তিক অপব্যবহার হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, একজন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন ফিলাডেলফিয়ায় সবচেয়ে জঘন্য, ঘৃণ্য ও বিভেদমূলক বক্তৃতা দিয়েছেন। তিনি রাষ্ট্রের শত্রু।

সূত্র: যুগান্তর