বাবর আজম প্রথম, কোহলি পঞ্চম

7
ফর্মের তুঙ্গে আছেন বাবর আজম। নেদারল্যান্ডস সিরিজে টানা তিনটি ফিফটি পেয়েছেন। ভেঙেছেন প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার এক বিশ্বরেকর্ড। এবার আরও এক সুখবরে ভাসালেন পাকিস্তানের অধিনায়ক। বুধবার প্রকাশিত সবশেষ আইসিসি র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষেই রয়েছে তার নাম। তবে তার সতীর্থ ইমাম-উল-হক দুই ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন। দুই ও তিন নম্বরে উঠেছেন দুই প্রোটিয়া রাসি ফন ডার ডুসেন ও কুইন্টন ডি কক। ওডিআই র‌্যাংকিং-এ শীর্ষে থাকা বাবরের পয়েন্ট এখন ৮৯০। ইমামকে চারে নামিয়ে দ্বিতীয় ও তৃতীয়তে উঠে আসা ডুসেন ও ডি কবের পয়েন্ট যথাক্রমে ৭৮৯ ও ৭৮৪। ইমামের পয়েন্ট ৭৭৯। কোনো ফর্মে না থেকেও র্যাংকিংয়ে ৫ম অবস্থানে রয়েছেন বিরাট কোহলি। ভারতের সাবেক অধিনায়কের পয়েন্ট ৭৪৪। তার থেকে ৪ পয়েন্ট কম নিয়ে ষষ্ঠ অবস্থানে দলটির বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। ৭৩৭ পয়েন্ট নিয়ে ৭ম অবস্থানে আছেন ডেভিড ওয়ার্নার। ব্যাটারদের র্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডিন এলগার। ওয়ানডে ব্যাটারদের র‌্যাংকিংয়ে এক লাফে ৯৩ ধাপ এগিয়ে ৩৮ নম্বরে উঠেছেন ভারতের শুবমান গিল। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২৪৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করা জিম্বাবুয়ের সিকান্দার রাজা (২৫) এগিয়েছেন চার ধাপ। এদিকে বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, দুইয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। লর্ডস টেস্টে দুই ইনিংস মিলিয়ে সাত উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়েছিলেন কাগিসো রাবাদা। প্রোটিয়া পেসারের সেই দুর্দান্ত বোলিংয়ের প্রতিফলন পড়েছে র‌্যাংকিংয়ে। টেস্ট বোলারদের তালিকায় দুই ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন রাবাদা। পেছনে ফেলেছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরা ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে। এক ধাপ করে পিছিয়ে আফ্রিদি চারে ও বুমরা পাঁচে নেমে গেছেন। রাবাদার সতীর্থ আনরিখ নর্কিয়া ১৪ ধাপ এগিয়ে এখন ২৫ নম্বরে।

নিউজ ডেস্ক: ফর্মের তুঙ্গে আছেন বাবর আজম। নেদারল্যান্ডস সিরিজে টানা তিনটি ফিফটি পেয়েছেন। ভেঙেছেন প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার এক বিশ্বরেকর্ড।

এবার আরও এক সুখবরে ভাসালেন পাকিস্তানের অধিনায়ক। বুধবার প্রকাশিত সবশেষ আইসিসি র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষেই রয়েছে তার নাম।

তবে তার সতীর্থ ইমাম-উল-হক দুই ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন। দুই ও তিন নম্বরে উঠেছেন দুই প্রোটিয়া রাসি ফন ডার ডুসেন ও কুইন্টন ডি কক।

ওডিআই র‌্যাংকিং-এ শীর্ষে থাকা বাবরের পয়েন্ট এখন ৮৯০। ইমামকে চারে নামিয়ে দ্বিতীয় ও তৃতীয়তে উঠে আসা ডুসেন ও ডি কবের পয়েন্ট যথাক্রমে ৭৮৯ ও ৭৮৪। ইমামের পয়েন্ট ৭৭৯। কোনো ফর্মে না থেকেও র্যাংকিংয়ে ৫ম অবস্থানে রয়েছেন বিরাট কোহলি। ভারতের সাবেক অধিনায়কের পয়েন্ট ৭৪৪। তার থেকে ৪ পয়েন্ট কম নিয়ে ষষ্ঠ অবস্থানে দলটির বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। ৭৩৭ পয়েন্ট নিয়ে ৭ম অবস্থানে আছেন ডেভিড ওয়ার্নার।

ব্যাটারদের র্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডিন এলগার।

ওয়ানডে ব্যাটারদের র‌্যাংকিংয়ে এক লাফে ৯৩ ধাপ এগিয়ে ৩৮ নম্বরে উঠেছেন ভারতের শুবমান গিল। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২৪৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করা জিম্বাবুয়ের সিকান্দার রাজা (২৫) এগিয়েছেন চার ধাপ।

এদিকে বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, দুইয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

 

লর্ডস টেস্টে দুই ইনিংস মিলিয়ে সাত উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়েছিলেন কাগিসো রাবাদা। প্রোটিয়া পেসারের সেই দুর্দান্ত বোলিংয়ের প্রতিফলন পড়েছে র‌্যাংকিংয়ে। টেস্ট বোলারদের তালিকায় দুই ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছেন রাবাদা। পেছনে ফেলেছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরা ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে।

এক ধাপ করে পিছিয়ে আফ্রিদি চারে ও বুমরা পাঁচে নেমে গেছেন। রাবাদার সতীর্থ আনরিখ নর্কিয়া ১৪ ধাপ এগিয়ে এখন ২৫ নম্বরে।

সূত্র: যুগান্তর