ইউক্রেনকে মাইক্রো ড্রোন দিচ্ছে নরওয়ে-ব্রিটেন

3
রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনকে যৌথভাবে মাইক্রো ড্রোন সরবরাহ করবে নরওয়ে ও ব্রিটেন। এগুলো নজরদারি ও লক্ষ্যস্থল শনাক্তকরণে ব্যবহৃত হয় বলে জানিয়েছে তারা। বুধবার নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমনটি জানিয়েছে। নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করতে নরওয়েজিয়ান তৈরি ব্ল্যাক হর্নেট মাইক্রো-ড্রোন কিনবে। এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানিয়েছে, টেলিডাইন ফ্লিয়ার ব্ল্যাক হর্নেট ড্রোনগুলোর মূল্য ৯২ লাখ ৬০ হাজার ডলার ছাড়িয়ে যাবে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, নরওয়ে প্যাকেজের জন্য ইউকে-নেতৃত্বাধীন তহবিলের মাধ্যমে ৪০০ মিলিয়ন ক্রোনার অবদান রেখেছে, যা ইউক্রেনীয় সামরিক বাহিনীর প্রশিক্ষণসহ খুচরা যন্ত্রাংশ, পরিবহণ এবং ব্ল্যাক হর্নেট সিস্টেম ক্রয় নিশ্চিত করবে। ইউক্রেনীয় কর্তৃপক্ষ রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সাহায্য করার জন্য সরঞ্জামগুলোর অনুরোধ করার পরে দুই দেশ এ উদ্যোগের সঙ্গে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নরওয়েজিয়ান-উন্নত ড্রোনটি একটি বিশ্বব্যাপী এটি নজরদারি এবং লক্ষ্য শনাক্তকরণের জন্য ব্যবহৃত হয় এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য ন্যাটো সদস্য দেশসহ বেশ কয়েকটি দেশে এই ড্রোন কাজ করছে। সূত্র: ইউনি শাফাক, রয়টার্স

নিউজ ডেস্ক: রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনকে যৌথভাবে মাইক্রো ড্রোন সরবরাহ করবে নরওয়ে ও ব্রিটেন। এগুলো নজরদারি ও লক্ষ্যস্থল শনাক্তকরণে ব্যবহৃত হয় বলে জানিয়েছে তারা।

বুধবার নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমনটি জানিয়েছে।

নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করতে নরওয়েজিয়ান তৈরি ব্ল্যাক হর্নেট মাইক্রো-ড্রোন কিনবে।

এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানিয়েছে, টেলিডাইন ফ্লিয়ার ব্ল্যাক হর্নেট ড্রোনগুলোর মূল্য ৯২ লাখ ৬০ হাজার ডলার ছাড়িয়ে যাবে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, নরওয়ে প্যাকেজের জন্য ইউকে-নেতৃত্বাধীন তহবিলের মাধ্যমে ৪০০ মিলিয়ন ক্রোনার অবদান রেখেছে, যা ইউক্রেনীয় সামরিক বাহিনীর প্রশিক্ষণসহ খুচরা যন্ত্রাংশ, পরিবহণ এবং ব্ল্যাক হর্নেট সিস্টেম ক্রয় নিশ্চিত করবে।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সাহায্য করার জন্য সরঞ্জামগুলোর অনুরোধ করার পরে দুই দেশ এ উদ্যোগের সঙ্গে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নরওয়েজিয়ান-উন্নত ড্রোনটি একটি বিশ্বব্যাপী এটি নজরদারি এবং লক্ষ্য শনাক্তকরণের জন্য ব্যবহৃত হয় এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য ন্যাটো সদস্য দেশসহ বেশ কয়েকটি দেশে এই ড্রোন কাজ করছে।

সূত্র: ইউনি শাফাক, রয়টার্স

সূত্র: যুগান্তর