‘খেলতে গিয়ে যদি প্রাণও চলে যায় যাক’ বলা ক্রিকেটারের মাঠেই মৃত্যু

2
জনপ্রিয় ও গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট খেলার মাঠে ফের ঘটল হৃদয়বিদারক ঘটনা। বুকে বলের আঘাতে প্রাণ হারালেন এক তরুণ ক্রিকেটার। তার নাম হাবিব মণ্ডল। ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বনগাঁর পেট্রাপোল থানার জয়ন্তীপুরের বাসিন্দা হাবিব। দক্ষ ব্যাটার হিসেবেই পরিচিতি ছিল তার। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গত ১৯ আগস্ট ভারতের দিল্লির একটি মাঠে ব্যাটিংয়ের সময় বোলারের বাউন্সার এসে সরাসরি লাগে হাবিবের বুকে, বাম পাশে। সঙ্গে সঙ্গে পিচের ওপর লুটিয়ে পড়েন হাবিব। মাঠেই জ্ঞান হারান। দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে তাকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। ক্রিকেটই ছিল হাবিবের ধ্যান-জ্ঞান। ক্রিকেটকে এতই ভালোবাসতেন হাবিব যে, এ উদীয়মান ব্যাটার বলতেন, ‘খেলতে গিয়ে যদি প্রাণও চলে যায় যাক।’ আর সেটিই সত্যি হয়ে গেল জানালেন তার সহধর্মিণী নীলিমা মণ্ডল। নিহত ক্রিকেটার হাবিব মণ্ডল নিহত ক্রিকেটার হাবিব মণ্ডল পাঁচটি ম্যাচ খেলতে ১৫ আগস্ট দিল্লি গিয়েছিলেন হাবিব। তবে ১৯ আগস্ট প্রথম ম্যাচেই না ফেরার দেশে পাড়ি জমাতে হলো ভারতের এ বাঙালি ক্রিকেটারকে। হাবিবের মৃত্যু সংবাদ পেয়ে ভেঙে পড়েছেন উত্তর ২৪ পরগনার বাগদার রাউতারা গ্রামে স্কুলপাড়া এলাকার মানুষ। শোকের ছায়ায় ঢেকে গেছে তার পরিবার। ক্রিকেট খেলার মাঠে এমন দুর্ঘটনা এটিই প্রথম নয়; এর আগেও এমন মৃত্যুর হৃদয়বিদারক ঘটনা ঘটেছে। হাবিবের মৃত্যু স্মরণ করিয়ে দিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজের ঘটনাকে। খেলার মাঠেই মাথায় বলের আঘাত লেগে মৃত্যু হয়েছিল অসি তারকার।

নিউজ ডেস্ক: জনপ্রিয় ও গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট খেলার মাঠে ফের ঘটল হৃদয়বিদারক ঘটনা। বুকে বলের আঘাতে প্রাণ হারালেন এক তরুণ ক্রিকেটার।  তার নাম হাবিব মণ্ডল।

ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বনগাঁর পেট্রাপোল থানার জয়ন্তীপুরের বাসিন্দা হাবিব। দক্ষ ব্যাটার হিসেবেই পরিচিতি ছিল তার।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে,  গত ১৯ আগস্ট ভারতের দিল্লির একটি মাঠে ব্যাটিংয়ের সময় বোলারের বাউন্সার এসে সরাসরি লাগে হাবিবের বুকে, বাম পাশে। সঙ্গে সঙ্গে পিচের ওপর লুটিয়ে পড়েন হাবিব। মাঠেই জ্ঞান হারান। দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে তাকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

ক্রিকেটই ছিল হাবিবের ধ্যান-জ্ঞান।  ক্রিকেটকে এতই ভালোবাসতেন হাবিব যে, এ উদীয়মান ব্যাটার বলতেন, ‘খেলতে গিয়ে যদি প্রাণও চলে যায় যাক।’ আর সেটিই সত্যি হয়ে গেল জানালেন তার সহধর্মিণী নীলিমা মণ্ডল।

নিহত ক্রিকেটার হাবিব মণ্ডল
নিহত ক্রিকেটার হাবিব মণ্ডল

পাঁচটি ম্যাচ খেলতে ১৫ আগস্ট দিল্লি গিয়েছিলেন হাবিব। তবে ১৯ আগস্ট প্রথম ম্যাচেই না ফেরার দেশে পাড়ি জমাতে হলো ভারতের এ বাঙালি ক্রিকেটারকে।

হাবিবের মৃত্যু সংবাদ পেয়ে ভেঙে পড়েছেন উত্তর ২৪ পরগনার বাগদার রাউতারা গ্রামে স্কুলপাড়া এলাকার মানুষ।  শোকের ছায়ায় ঢেকে গেছে তার পরিবার।

ক্রিকেট খেলার মাঠে এমন দুর্ঘটনা এটিই প্রথম নয়; এর আগেও এমন মৃত্যুর হৃদয়বিদারক ঘটনা ঘটেছে। হাবিবের মৃত্যু স্মরণ করিয়ে দিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজের ঘটনাকে। খেলার মাঠেই মাথায় বলের আঘাত লেগে মৃত্যু হয়েছিল অসি তারকার।

সূত্র: যুগান্তর