বিশ্বকাপ ও এশিয়া কাপে দাপুটে পারফরম্যান্স দেখাবেন সাকিব: ওয়াটসন

7
বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে টি-টোয়েন্টি দলের অধিনায়ক বানিয়ে বাংলাদেশ সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন। তার মতে, বাঁহাতি তারকা সাকিবের নেতৃত্বগুণ দলের বাকিদের ওপর থেকে চাপ সরিয়ে নেয়। তার বিশ্বাস, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপে দাপুটে পারফরম্যান্স দেখাবেন সাকিব। আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াটসন বলেন, সাকিব টি-টোয়েন্টির নেতৃত্বে ফেরায় বাংলাদেশ উজ্জীবিত হবে নতুন করে, 'অবশ্যই! সাকিবের মানের একজন নেতা পাওয়া, আমি মনে করি, এটি তাদের নতুন করে উজ্জীবিত করবে। সে অনেক অভিজ্ঞ। সে অনেকবার বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছে। অনেক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেও সাকিব অধিনায়কত্ব করেছেন, বিশেষ করে বাংলাদেশ প্রিমিয়ার লিগে। বাংলাদেশের ইতিহাসের সর্বকালের সেরা ক্রিকেটারের স্থানটা সাকিবের দখলে গেছে অনেক আগেই। ৩৫ বছর বয়সি এ অলরাউন্ডার তিন সংস্করণ মিলিয়ে এখন পর্যন্ত খেলেছেন ৩৮৩ ম্যাচ। ব্যাট হাতে ১৩ হাজারের বেশি রানের পাশাপাশি বল হাতে ৬৩১ উইকেট রয়েছে তার নামের পাশে। ওয়াটসন আশাব্যক্ত করে বলেন, আগামী দুটি বড় টুর্নামেন্টে পারফরম্যান্সের মাধ্যমে সাকিব কেড়ে নেবেন আলো, 'চাপের মুখে তার নেওয়া সিদ্ধান্তগুলো তার সতীর্থদের জন্য হবে অমূল্য। তার নিজেকে প্রমাণের ব্যাপারও আছে। আর বিশ্বমানের একজন ক্রিকেটারের যখন নিজেকে প্রমাণ করার ও সফল হওয়ার একাগ্রতা থাকে, তখন ওই ক্রিকেটার দাপট দেখায়। সেই দৃষ্টিকোণ থেকে, সাকিব যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপে দাপট না দেখায়, তা হলে আমি খুবই অবাক হব।' আগামী ২৭ আগস্ট শুরু হচ্ছে টি-টোয়েন্টি এশিয়া কাপ। 'বি' গ্রুপে টাইগারদের প্রতিপক্ষ শ্রীলংকা ও আফগানিস্তান। এর পর অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। দুই নম্বর গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। প্রথম পর্বের বাধা পেরিয়ে যুক্ত হবে আরও দুটি দল।

নিউজ ডেস্ক: বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে টি-টোয়েন্টি দলের অধিনায়ক বানিয়ে বাংলাদেশ সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন। তার মতে, বাঁহাতি তারকা সাকিবের নেতৃত্বগুণ দলের বাকিদের ওপর থেকে চাপ সরিয়ে নেয়। তার বিশ্বাস, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপে দাপুটে পারফরম্যান্স দেখাবেন সাকিব।

আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াটসন বলেন, সাকিব টি-টোয়েন্টির নেতৃত্বে ফেরায় বাংলাদেশ উজ্জীবিত হবে নতুন করে, ‘অবশ্যই! সাকিবের মানের একজন নেতা পাওয়া, আমি মনে করি, এটি তাদের নতুন করে উজ্জীবিত করবে। সে অনেক অভিজ্ঞ। সে অনেকবার বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছে। অনেক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেও সাকিব অধিনায়কত্ব করেছেন, বিশেষ করে বাংলাদেশ প্রিমিয়ার লিগে।

বাংলাদেশের ইতিহাসের সর্বকালের সেরা ক্রিকেটারের স্থানটা সাকিবের দখলে গেছে অনেক আগেই। ৩৫ বছর বয়সি এ অলরাউন্ডার তিন সংস্করণ মিলিয়ে এখন পর্যন্ত খেলেছেন ৩৮৩ ম্যাচ। ব্যাট হাতে ১৩ হাজারের বেশি রানের পাশাপাশি বল হাতে ৬৩১ উইকেট রয়েছে তার নামের পাশে।

ওয়াটসন আশাব্যক্ত করে বলেন, আগামী দুটি বড় টুর্নামেন্টে পারফরম্যান্সের মাধ্যমে সাকিব কেড়ে নেবেন আলো, ‘চাপের মুখে তার নেওয়া সিদ্ধান্তগুলো তার সতীর্থদের জন্য হবে অমূল্য। তার নিজেকে প্রমাণের ব্যাপারও আছে। আর বিশ্বমানের একজন ক্রিকেটারের যখন নিজেকে প্রমাণ করার ও সফল হওয়ার একাগ্রতা থাকে, তখন ওই ক্রিকেটার দাপট দেখায়। সেই দৃষ্টিকোণ থেকে, সাকিব যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপে দাপট না দেখায়, তা হলে আমি খুবই অবাক হব।’

আগামী ২৭ আগস্ট শুরু হচ্ছে টি-টোয়েন্টি এশিয়া কাপ। ‘বি’ গ্রুপে টাইগারদের প্রতিপক্ষ শ্রীলংকা ও আফগানিস্তান। এর পর অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। দুই নম্বর গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। প্রথম পর্বের বাধা পেরিয়ে যুক্ত হবে আরও দুটি দল।

সূত্র: যুগান্তর