ইউক্রেনের আঞ্চলিক নিরাপত্তা প্রধানের রহস্যজনক মৃত্যু

7
ইউক্রেনের নিরাপত্তা সার্ভিসের (এসবিইউ) কিরোভোগ্রাদ অঞ্চলে প্রধান আলেকজান্ডার নাকোনেচনির রহস্যজনক মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় নিজ বাড়িতে তাকে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। মধ্য ইউক্রেনের কিরোভোগ্রাদ অঞ্চলের প্রধান শহর ক্রাপিভনিটস্কিতে তাদের অ্যাপার্টমেন্টে আলেকজান্ডার নাকোনেচনির মৃতদেহ তার স্ত্রী খুঁজে পান। তিনি আত্মহত্যা করতে পারেন বলে কয়েকটি স্থানীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে। ইউক্রেনের ওয়েবসাইট ওবোজরেভেটেল দাবি করেছে যে নাকোনেচিনি গুলির আঘাতে মারা গেছেন। প্রাথমিক তথ্য অনুসারে, দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য পাওয়া আগ্নেয়নাস্ত্র দিয়েই নাকোনেচনি ‘আত্মহত্যা করেছেন’ বলে একটি সূত্র ওবোজরেভেটেলকে জানিয়েছে। লেফটেন্যান্ট-কর্নেল নাকোনেচনি ২০২১ সালের জানুয়ারি থেকে এসবিইউ’র আঞ্চলিক প্রধানের দায়িত্বে ছিলেন। ক্রাপিভনিটস্কিতে আঞ্চলিক নিরাপত্তা প্রধানের দায়িত্ব নেওয়ার আগে তিনি কিয়েভে এজেন্সির সদর দফতরে কাউন্টার ইন্টেলিজেন্স এবং দুর্নীতিবিরোধী অভিযানে এক দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির চলতি বছরের জুলাই থেকে শুরু করা আইন প্রয়োগকারী বাহিনী এবং নিরাপত্তা সংস্থার রদবদলের মধ্যে নাকোনেচনির মৃত্যুর খবর সামনে এলো। মাত্র এক মাস আগেই প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভা ও এসবিইউ প্রধান ইভান বাকানভকে বরখাস্ত করেন জেলেনস্কি।

নিউজ ডেস্ক: ইউক্রেনের নিরাপত্তা সার্ভিসের (এসবিইউ) কিরোভোগ্রাদ অঞ্চলে প্রধান আলেকজান্ডার নাকোনেচনির রহস্যজনক মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় নিজ বাড়িতে তাকে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

মধ্য ইউক্রেনের কিরোভোগ্রাদ অঞ্চলের প্রধান শহর ক্রাপিভনিটস্কিতে তাদের অ্যাপার্টমেন্টে আলেকজান্ডার নাকোনেচনির মৃতদেহ তার স্ত্রী খুঁজে পান।

তিনি আত্মহত্যা করতে পারেন বলে কয়েকটি স্থানীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে।  ইউক্রেনের ওয়েবসাইট ওবোজরেভেটেল দাবি করেছে যে নাকোনেচিনি গুলির আঘাতে মারা গেছেন।

প্রাথমিক তথ্য অনুসারে, দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য পাওয়া আগ্নেয়নাস্ত্র দিয়েই নাকোনেচনি ‘আত্মহত্যা করেছেন’ বলে একটি সূত্র ওবোজরেভেটেলকে জানিয়েছে।

লেফটেন্যান্ট-কর্নেল নাকোনেচনি ২০২১ সালের জানুয়ারি থেকে এসবিইউ’র আঞ্চলিক প্রধানের দায়িত্বে ছিলেন।

ক্রাপিভনিটস্কিতে আঞ্চলিক নিরাপত্তা প্রধানের দায়িত্ব নেওয়ার আগে তিনি কিয়েভে এজেন্সির সদর দফতরে কাউন্টার ইন্টেলিজেন্স এবং দুর্নীতিবিরোধী অভিযানে এক দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির চলতি বছরের জুলাই থেকে শুরু করা আইন প্রয়োগকারী বাহিনী এবং নিরাপত্তা সংস্থার রদবদলের মধ্যে নাকোনেচনির মৃত্যুর খবর সামনে এলো।

মাত্র এক মাস আগেই প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভা ও এসবিইউ প্রধান ইভান বাকানভকে বরখাস্ত করেন জেলেনস্কি।

সূত্র: যুগান্তর