যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার মহড়ার আগে ক্রুজ মিসাইল ছুঁড়ল উ. কোরিয়া

9
উত্তর কোরিয়া দেশটির পশ্চিম উপকূল থেকে বুধবার আরও দুটি ক্রুজ মিসাইল উৎক্ষেপন করেছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র সংবাদ সংস্থা ইয়োনহ্যাপকে জানিয়েছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়া শুরু হওয়ার প্রাক্কালেই এই ক্রুজ মিসাইল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। উলচি ফ্রিডম শিল্ড নামে ওই যৌথ মহড়ায় বিমান, যুদ্ধজাহাজও থাকবে। মহড়া কয়েক হাজার সেনা যোগ দিতে পারে। উত্তর কোরিয়া বরাবরই এই যৌথ মহড়ার সমালোচনা করে আসছে। এই যৌথ মহড়াকে উসকানিমূলক বলে অভিহিত করে আসছে তারা। এই মহড়া কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়াবে বলেও দাবি পিয়ংইয়ংয়ের। চলতি বছরের শুরু থেকেই উত্তর কোরিয়া ব্যাপক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এরমধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল রয়েছে।

নিউজ ডেস্ক: উত্তর কোরিয়া দেশটির পশ্চিম উপকূল থেকে বুধবার আরও দুটি ক্রুজ মিসাইল উৎক্ষেপন করেছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র সংবাদ সংস্থা ইয়োনহ্যাপকে জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়া শুরু হওয়ার প্রাক্কালেই এই ক্রুজ মিসাইল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

উলচি ফ্রিডম শিল্ড নামে ওই যৌথ মহড়ায় বিমান, যুদ্ধজাহাজও থাকবে।  মহড়া কয়েক হাজার সেনা যোগ দিতে পারে।

উত্তর কোরিয়া বরাবরই এই যৌথ মহড়ার সমালোচনা করে আসছে।  এই যৌথ মহড়াকে উসকানিমূলক বলে অভিহিত করে আসছে তারা। এই মহড়া কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়াবে বলেও দাবি পিয়ংইয়ংয়ের।

চলতি বছরের শুরু থেকেই উত্তর কোরিয়া ব্যাপক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এরমধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল রয়েছে।

সূত্র: যুগান্তর