চাষীর স্মরণে সম্রাট ও আলিশা প্রধান

10
বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামের পরিচালনায় ‘ভুল যদি হয়’ সিনেমাতে অভিনয় করেছিলেন নায়করাজ রাজ্জাকের ছোট ছেলে চিত্রনায়ক খালিদ হোসেন সম্রাট ও চিত্রনায়িকা আলিশা প্রধান। এই সিনেমার ডাবিংয়ের সময় পর্যন্ত চাষী নজরুল ইসলাম বেঁচে ছিলেন। ২০১৫ সালের ১১ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন। তার মৃত্যুর পর এটিএন বাংলা সিনেমাটি মুক্তি দেয়। বাংলাদেশের সিনেমাপ্রেমীরা বরেণ্য চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামকে শ্রদ্ধার সঙ্গেই সবসময় স্মরণ করেন। এই প্রজন্মের অভিনয়শিল্পী খালিদ হোসেন সম্রাট ও আলিশা প্রধান তাকে শ্রদ্ধার সঙ্গেই মনে রেখেছেন। কারণ বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধের সিনেমা ‘ওরা ১১ জন’-এর পরিচালক তিনি। পরে বহু দর্শকপ্রিয় সিনেমা তিনি নির্মাণ করে এই দেশের চলচ্চিত্রকে, সংস্কৃতি অঙ্গনকে সমৃদ্ধি করেছেন। চাষী নজরুল ইসলাম পরিচালিত উল্লেখ্যযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ‘সংগ্রাম’, ‘ভালো মানুষ’, ‘দেবদাস’,‘ চন্দ্রমুখী’,‘ হাঙ্গর নদী গ্রেনেড’,‘ শুভদা’,‘ শিল্পী’, ‘হাছন রাজা’, ‘মেঘের পরে মেঘ’,‘ শাস্তি’,‘ সুভা’, ‘দেবদাস’ (বাংলাদেশের প্রথম রঙিন সংস্করণ)।

নিউজ ডেস্ক: বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামের পরিচালনায় ‘ভুল যদি হয়’ সিনেমাতে অভিনয় করেছিলেন নায়করাজ রাজ্জাকের ছোট ছেলে চিত্রনায়ক খালিদ হোসেন সম্রাট ও চিত্রনায়িকা আলিশা প্রধান। এই সিনেমার ডাবিংয়ের সময় পর্যন্ত চাষী নজরুল ইসলাম বেঁচে ছিলেন। ২০১৫ সালের ১১ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন।

তার মৃত্যুর পর এটিএন বাংলা সিনেমাটি মুক্তি দেয়। বাংলাদেশের সিনেমাপ্রেমীরা বরেণ্য চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামকে শ্রদ্ধার সঙ্গেই সবসময় স্মরণ করেন। এই প্রজন্মের অভিনয়শিল্পী খালিদ হোসেন সম্রাট ও আলিশা প্রধান তাকে শ্রদ্ধার সঙ্গেই মনে রেখেছেন। কারণ বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধের সিনেমা ‘ওরা ১১ জন’-এর পরিচালক তিনি। পরে বহু দর্শকপ্রিয় সিনেমা তিনি নির্মাণ করে এই দেশের চলচ্চিত্রকে, সংস্কৃতি অঙ্গনকে সমৃদ্ধি করেছেন।

চাষী নজরুল ইসলাম পরিচালিত উল্লেখ্যযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ‘সংগ্রাম’, ‘ভালো মানুষ’, ‘দেবদাস’,‘ চন্দ্রমুখী’,‘ হাঙ্গর নদী গ্রেনেড’,‘ শুভদা’,‘ শিল্পী’, ‘হাছন রাজা’, ‘মেঘের পরে মেঘ’,‘ শাস্তি’,‘ সুভা’, ‘দেবদাস’ (বাংলাদেশের প্রথম রঙিন সংস্করণ)।

সূত্র: যুগান্তর