ইতিহাস গড়লেন ব্রাভো, ধারে কাছেও নেই কেউ

10
এই তো কদিন আগে টি-টোয়েন্টিতে ইতিহাস গড়েন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কাইরন পোলার্ড। ক্রিকেটের এই খুদে ফরম্যাটে ৬০০ ম্যাচ খেলেছেন তিনি, এই রেকর্ডে তার ধারে কাছেও নেই আর কেউ। এবার টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস গড়লেন ওয়েস্ট ইন্ডিজের আরেক তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। ইতিহাসের প্রথম বোলার হিসেবে কুড়ি ওভারের ফরম্যাটে ৬০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন তিনি। তার এই কীর্তির ধারে কাছেও নেই আর কোনো বোলার বা অলরাউন্ডার। ৫০০ উইকেটই নেই আর কারও। এই কীর্তিতে ব্রাভোর পেছনে আছেন আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। টি-টোয়েন্টিতে সবমিলিয়ে তার উইকেটসংখ্যা ৪৬৬টি। অর্থাৎ দ্বিতীয় অবস্থানে থাকা তারকা ১৩৪ উইকেট পিছিয়ে ব্রাভো থেকে। বৃহস্পতিবার দ্য হান্ড্রেডে ইনভিন্সিবেলসের বিপক্ষে সুপারচার্জার্সের হয়ে ২৯ রানে ২ উইকেট নেন ব্র্যাভো। রাইলি রুশো আর স্যাম কুরানকে আউট করেন। ইংলিশ তারকাকে আউটের পর ৬০০ উইকেটের ক্লাবের একমাত্র সদস্য হিসেবে পা রাখেন এ ক্যারিবীয় তারকা। ‘দ্য হান্ড্রেড’ মূলত ১০০ বলের সংস্করণ হলেও পরিসংখ্যানে এটিকে টি ২০ হিসাবেই বিবেচনা করা হয়। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডে তৃতীয় অবস্থানে আছেন ক্যারিবীয় আরেক তারকা সুনিল নারিন। তার উইকেটসংখ্যা ৪৬০টি। এরপর আছেন যথাক্রমে - ইমরান তাহির (৪৫১ উইকেট), সাকিব আল হাসান (৪১৮ উইকেট), লাসিথ মালিঙ্গা (৩৯০ উইকেট), সোহেল তানভির (৩৮০ উইকেট) এবং ওয়াহাব রিয়াজ (৩৭৯ উইকেট)। তথ্যসূত্র: ক্রিকইনফো

নিউজ ডেস্ক: এই তো কদিন আগে টি-টোয়েন্টিতে ইতিহাস গড়েন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কাইরন পোলার্ড। ক্রিকেটের এই খুদে ফরম্যাটে ৬০০ ম্যাচ খেলেছেন তিনি, এই রেকর্ডে তার ধারে কাছেও নেই আর কেউ।

এবার টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস গড়লেন ওয়েস্ট ইন্ডিজের আরেক তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

ইতিহাসের প্রথম বোলার হিসেবে কুড়ি ওভারের ফরম্যাটে ৬০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন তিনি। তার এই কীর্তির ধারে কাছেও নেই আর কোনো বোলার বা অলরাউন্ডার।

৫০০ উইকেটই নেই আর কারও। এই কীর্তিতে ব্রাভোর পেছনে আছেন আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। টি-টোয়েন্টিতে সবমিলিয়ে তার উইকেটসংখ্যা ৪৬৬টি।  অর্থাৎ দ্বিতীয় অবস্থানে থাকা তারকা ১৩৪ উইকেট পিছিয়ে ব্রাভো থেকে।

বৃহস্পতিবার দ্য হান্ড্রেডে ইনভিন্সিবেলসের বিপক্ষে সুপারচার্জার্সের হয়ে ২৯ রানে ২ উইকেট নেন ব্র্যাভো। রাইলি রুশো আর স্যাম কুরানকে আউট করেন।  ইংলিশ তারকাকে আউটের পর ৬০০ উইকেটের ক্লাবের একমাত্র সদস্য হিসেবে পা রাখেন এ ক্যারিবীয় তারকা।

‘দ্য হান্ড্রেড’ মূলত ১০০ বলের সংস্করণ হলেও পরিসংখ্যানে এটিকে টি ২০ হিসাবেই বিবেচনা করা হয়।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডে তৃতীয় অবস্থানে আছেন  ক্যারিবীয় আরেক তারকা সুনিল নারিন। তার উইকেটসংখ্যা ৪৬০টি।  এরপর আছেন যথাক্রমে – ইমরান তাহির (৪৫১ উইকেট), সাকিব আল হাসান (৪১৮ উইকেট), লাসিথ মালিঙ্গা (৩৯০ উইকেট), সোহেল তানভির (৩৮০ উইকেট) এবং ওয়াহাব রিয়াজ (৩৭৯ উইকেট)।

তথ্যসূত্র: ক্রিকইনফো

সূত্র: যুগান্তর