যুক্তরাষ্ট্রের যে অভিযোগ অস্বীকার করল রাশিয়া

8
ইউক্রেনের জাপোরিজঝিয়া পরমাণু কেন্দ্র আগেই নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী। এবার সেই পরমাণু কেন্দ্র সামরিকঘাঁটি বানিয়ে সেখান থেকেই মিসাইল হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। সোমবার সেই অভিযোগ সরাসরি নাকচ করে দিয়েছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রুশ মিশন জানিয়েছে, রাশিয়া জাপোরিজঝিয়া পরমাণু কেন্দ্রকে সামরিকঘাঁটি বানায়নি। এক বিবৃতিতে রুশ মিশন বলেছে, জাপোরিজঝিয়ায় কোনো ধরনের সামরিক অস্ত্রশস্ত্র মোতায়েন করা হয়নি, সেখানে কেবল কিছু সেনা রয়েছে। তারা এই ওই পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে। রাশিয়ার অভিযোগ, যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের সহায়তা নিয়ে পরমাণু বিদ্যুৎকেন্দ্রে অঘটন ঘটিয়ে রাশিয়াকে ফাঁসাতে চাইছেন ইউক্রেনের জাতীয়তাবাদীরা। সূত্র: আরটি

নিউজ ডেস্ক: ইউক্রেনের জাপোরিজঝিয়া পরমাণু কেন্দ্র আগেই নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী। এবার সেই পরমাণু কেন্দ্র সামরিকঘাঁটি বানিয়ে সেখান থেকেই মিসাইল হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

সোমবার সেই অভিযোগ সরাসরি নাকচ করে দিয়েছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রুশ মিশন জানিয়েছে, রাশিয়া জাপোরিজঝিয়া পরমাণু কেন্দ্রকে সামরিকঘাঁটি বানায়নি।

এক বিবৃতিতে রুশ মিশন বলেছে, জাপোরিজঝিয়ায় কোনো ধরনের সামরিক অস্ত্রশস্ত্র মোতায়েন করা হয়নি, সেখানে কেবল কিছু সেনা রয়েছে। তারা এই ওই পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে।

রাশিয়ার অভিযোগ, যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের সহায়তা নিয়ে পরমাণু বিদ্যুৎকেন্দ্রে অঘটন ঘটিয়ে রাশিয়াকে ফাঁসাতে চাইছেন ইউক্রেনের জাতীয়তাবাদীরা।

সূত্র: আরটি

সূত্র: যুগান্তর