ইরানের উচ্চপদস্থ কর্মকর্তার ‘বিরল’ স্বীকারোক্তি

8
ইরানের পরমাণু শক্তি কমিশনের প্রধান মোহাম্মদ ইসলামি সোমবার বলেছেন, ইরানের পারমাণবিক বোমা তৈরির সক্ষমতা আছে। কিন্তু এ মুহূর্তে বোমা তৈরির কোনো পরিকল্পনা ইরানের নেই। কয়েকদিন আগে ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির একজন উপদেষ্টাও প্রায় একই কথা বলেছিলেন। ইরানের উচ্চপদস্থ কর্মকর্তাদের এমন স্বীকারোক্তি বেশ ‘বিরল’। আর তাদের এমন স্বীকারোত্তি ইরানের পারমাণবিক শক্তি নিয়ে বহিঃবিশ্বকে নতুন করে ভাবাবে। ইরানের পারমাণবিক কার্যক্রমের লাগাম ধরতে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ ইরানের সঙ্গে চুক্তি করেছিল। ওই সময় তারা তাদের কার্যক্রম সীমিতও করেছিল। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে বেরিয়ে গেলে মধ্যপ্রাচ্যের পারমাণবিক শক্তিধর দেশটি তাদের পারমাণবিক কার্যক্রম আরও অনেক বাড়িয়ে দেয়। এদিকে ইরান সবসময় দাবি করে থাকে- তাদের পারমাণবিক কার্যক্রম কোনো ধরনের ধ্বংসাত্বক কাজের জন্য না। কিন্তু ইরানের এমন বক্তব্যে পশ্চিমা দেশগুলো সন্তুষ্ট না। পশ্চিমারা বলছে, ফের ইরানের লাগাম টেনে ধরতে দ্রুত সময়ের মধ্যে নতুন করে চুক্তি করতে হবে। সূত্র: বিবিসি

নিউজ ডেস্ক: ইরানের পরমাণু শক্তি কমিশনের প্রধান মোহাম্মদ ইসলামি সোমবার বলেছেন, ইরানের পারমাণবিক বোমা তৈরির সক্ষমতা আছে। কিন্তু এ মুহূর্তে বোমা তৈরির কোনো পরিকল্পনা ইরানের নেই।

কয়েকদিন আগে ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির একজন উপদেষ্টাও প্রায় একই কথা বলেছিলেন।

ইরানের উচ্চপদস্থ কর্মকর্তাদের এমন স্বীকারোক্তি বেশ ‘বিরল’। আর তাদের এমন স্বীকারোত্তি ইরানের পারমাণবিক শক্তি নিয়ে বহিঃবিশ্বকে নতুন করে ভাবাবে।

ইরানের পারমাণবিক কার্যক্রমের লাগাম ধরতে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ ইরানের সঙ্গে চুক্তি করেছিল। ওই সময় তারা তাদের কার্যক্রম সীমিতও করেছিল। কিন্তু  ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে বেরিয়ে গেলে মধ্যপ্রাচ্যের পারমাণবিক শক্তিধর দেশটি তাদের পারমাণবিক কার্যক্রম আরও অনেক বাড়িয়ে দেয়।

এদিকে ইরান সবসময় দাবি করে থাকে- তাদের পারমাণবিক কার্যক্রম কোনো ধরনের ধ্বংসাত্বক কাজের জন্য না। কিন্তু ইরানের এমন বক্তব্যে পশ্চিমা দেশগুলো সন্তুষ্ট না।

পশ্চিমারা বলছে, ফের ইরানের লাগাম টেনে ধরতে দ্রুত সময়ের মধ্যে নতুন করে চুক্তি করতে হবে।

সূত্র: বিবিসি

সূত্র: যুগান্তর