যুক্তরাষ্ট্রে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে নতুন বিল পাস

7
কয়েকদশকের মধ্যে প্রথমবারের মতো 'অ্যাসল্ট ওয়েপন' বা স্বয়ংক্রিয় রাইফেলের বহনে নিষেধাজ্ঞা নিয়ে নতুন বিল পাস করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ। দেশটি সম্প্রতি ঘটে যাওয়া বেশ কয়েকটি গোলাগুলির ঘটনার প্রতিক্রিয়ায় নতুন এই পাস করা হয়েছে বলে আল জাজিরা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। শুক্রবার ৪৩৫ সদস্যের পার্লামেন্টে ২১৭টি ভোটে বিলটি পাস হয়। পার্টি লাইনের বিরুদ্ধে গিয়ে এই বিলটির বিপক্ষে ভোট দেন ৫ জন ডেমোক্র্যাট সদস্য। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বিলটিকে ‘দেশে বন্দুক সহিংসতার ভয়াবহ মহামারির বিরুদ্ধে আমাদের চলমান লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন। এর ফলে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র বিক্রি, আমদানি, উৎপাদন বা বহন নিষিদ্ধ হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, সংখ্যাগরিষ্ঠ মার্কিন নাগরিকই এই ব্যাপারে একমত।

নিউজ ডেস্ক: কয়েকদশকের মধ্যে প্রথমবারের মতো ‘অ্যাসল্ট ওয়েপন’ বা স্বয়ংক্রিয় রাইফেলের বহনে নিষেধাজ্ঞা নিয়ে নতুন বিল পাস করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ। দেশটি সম্প্রতি ঘটে যাওয়া বেশ কয়েকটি গোলাগুলির ঘটনার প্রতিক্রিয়ায় নতুন এই পাস করা হয়েছে বলে আল জাজিরা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার ৪৩৫ সদস্যের পার্লামেন্টে ২১৭টি ভোটে বিলটি পাস হয়। পার্টি লাইনের বিরুদ্ধে গিয়ে এই বিলটির বিপক্ষে ভোট দেন ৫ জন ডেমোক্র্যাট সদস্য।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বিলটিকে ‘দেশে বন্দুক সহিংসতার ভয়াবহ মহামারির বিরুদ্ধে আমাদের চলমান লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন।

এর ফলে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র বিক্রি, আমদানি, উৎপাদন বা বহন নিষিদ্ধ হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, সংখ্যাগরিষ্ঠ মার্কিন নাগরিকই এই ব্যাপারে একমত।

সূত্র: যুগান্তর