ইউরোপের এই দেশে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে গ্যাসপ্রম

4
রাশিয়ার গ্যাস সরবরাহকারী জায়ান্ট গ্যাসপ্রম প্রতিবেশী দেশ লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। গ্যাস উত্তোলনের শর্তভঙ্গের অভিযোগে লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয় বলে বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে। একদিন আগেই লাটভিয়ান এনার্জি ফার্ম লাটভিজাস গেজ জানিয়েছিল তারা রাশিয়ার কাছ থেকে গ্যাস কিনছে। তবে গ্যাজপ্রমের সঙ্গে লেনদেনের সময় রুবেলের পরিবর্তে ইউরোতে মূল্য পরিশোধের ঘোষণা দিয়েছিল তারা। এদিকে, চলতি সপ্তাহেই নর্ড স্ট্রিম-১ পাইপ লাইন দিয়ে গ্যাসের সরবরাহ আরও কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিল গ্যাসপ্রম। বিষয়টিকে তারা প্রযুক্তিগত সমস্যা হিসেবে উল্লেখ করেছিল প্রতিষ্ঠানটি। নর্ড স্ট্রিম-১ পাইপ লাইন দিয়ে জার্মানিতে গ্যাস যায়। সেখান থেকে ইউরোপের অন্যন্য দেশেও যায় রাশিয়ার গ্যাস। গ্যাসপ্রমের ওই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছিল ইউরোপের অন্যন্য দেশগুলো। তারা জানিয়েছিল, রাশিয়া আবারো গ্যাস দিয়ে ব্ল্যাকমেইল করা শুরু করেছে।

নিউজ ডেস্ক: রাশিয়ার গ্যাস সরবরাহকারী জায়ান্ট গ্যাসপ্রম প্রতিবেশী দেশ লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে।  গ্যাস উত্তোলনের শর্তভঙ্গের অভিযোগে লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয় বলে বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

একদিন আগেই লাটভিয়ান এনার্জি ফার্ম লাটভিজাস গেজ জানিয়েছিল তারা  রাশিয়ার কাছ থেকে গ্যাস কিনছে। তবে গ্যাজপ্রমের সঙ্গে লেনদেনের সময় রুবেলের পরিবর্তে ইউরোতে মূল্য পরিশোধের ঘোষণা দিয়েছিল তারা।

এদিকে, চলতি সপ্তাহেই নর্ড  স্ট্রিম-১ পাইপ লাইন দিয়ে গ্যাসের সরবরাহ আরও কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিল গ্যাসপ্রম।

বিষয়টিকে তারা প্রযুক্তিগত সমস্যা হিসেবে উল্লেখ করেছিল প্রতিষ্ঠানটি। নর্ড স্ট্রিম-১ পাইপ লাইন দিয়ে জার্মানিতে গ্যাস যায়। সেখান থেকে ইউরোপের অন্যন্য দেশেও যায় রাশিয়ার গ্যাস।

গ্যাসপ্রমের ওই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছিল ইউরোপের অন্যন্য দেশগুলো। তারা জানিয়েছিল, রাশিয়া আবারো গ্যাস দিয়ে ব্ল্যাকমেইল করা শুরু করেছে।

সূত্র: যুগান্তর