কাতার বিশ্বকাপের আগে নিজেদের ‘নাম’ মুছে ফেলল জার্মানি

12
ফুটবল বিশ্বে জার্মানি দলটির আরেক নাম রয়েছে। ‘ডি মেনশ্যাফট’ নামে ডাকা হয় চারবারের বিশ্বকাপজয়ী দলটিকে। ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জেতে জার্মানি। এর পরের বছরেই জার্মান কর্তৃপক্ষ ডি মেনশ্যাফট নামটিকে নিজেদের আনুষ্ঠানিক ডাক নাম হিসেবে ঘোষণা দেয়। যদিও নামটি পছন্দ ছিল না জার্মানি নাগরিকদের অনেকের। নিজ দেশেই এই নাম নিয়ে সমালোচনা চলছে গত কয়েক বছরে। যে কারণে এবার কাতার বিশ্বকাপের আগে সেই নাম মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে দলটি। দেশটির ফুটবলের সর্বোচ্চ সংস্থা জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন ডিএফবি এ সিদ্ধান্ত নিয়েছে। ডিএফবি সভাপতি বার্ন্ড নুয়েনডর্ফ জানিয়েছেন, ডি মেনশ্যাফট নামটা বাইরে আমাদের বাড়তি পরিচিতি দেয়, আর এটি আমাদের টিম স্পিরিট আর সাফল্যের পরিচয় বহন করে। তবে আমাদের দেশের বাসিন্দারা নামটাকে ভালোভাবে নিচ্ছে না। এ নিয়ে সমালোচনা ও বিতর্ক চলছে। বিষয়টি আবেগী এক আলোচনায় পরিণত হয়েছে। তাই একটি গণভোটের পরই নামটা বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমরা বলতে পারি, স্থানীয় দর্শকদের চাওয়াটাকেই বড় করে দেখে জার্মানি এ সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, জার্মান ফুটবলপ্রেমীদের মতে, এই নামটা একটু বেশি দাম্ভিকতা বহন করে। জার্মান দল বরুশিয়া ডর্টমুন্ডের প্রধান কার্যনির্বাহী হ্যান্স ইওয়াখিম ওয়াৎজকারের মতে, ‘ডি মেনশ্যাফট’ শব্দটি উচ্চারণে অন্য সব জাতীয় দলের প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করে না। বাছাই পর্বে দারুণ সব জয়ে আসন্ন কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অনেক আগেই অর্জন করেছে জার্মানি। তবে মূলপর্ব উৎরানো সহজ হবে না হানসি ফ্লিকের শিষ্যদের। কঠিন গ্রুপেই পড়েছে ম্যানুয়েল নুয়েরের দলের। ‘ই’ গ্রুপে দলটি গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে স্পেন, জাপান আর কোস্টারিকাকে। তথ্যসূত্র: রয়টার্স

নিউজ ডেস্ক: ফুটবল বিশ্বে জার্মানি দলটির আরেক নাম রয়েছে। ‘ডি মেনশ্যাফট’ নামে ডাকা হয় চারবারের বিশ্বকাপজয়ী দলটিকে।

২০১৪ সালে ব্রাজিলের মাটিতে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জেতে জার্মানি।  এর পরের বছরেই জার্মান কর্তৃপক্ষ ডি মেনশ্যাফট নামটিকে নিজেদের আনুষ্ঠানিক ডাক নাম হিসেবে ঘোষণা দেয়।

যদিও নামটি পছন্দ ছিল না জার্মানি নাগরিকদের অনেকের। নিজ দেশেই এই নাম নিয়ে সমালোচনা চলছে গত কয়েক বছরে।

যে কারণে এবার কাতার বিশ্বকাপের আগে সেই নাম মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

দেশটির ফুটবলের সর্বোচ্চ সংস্থা জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন ডিএফবি এ সিদ্ধান্ত নিয়েছে।

ডিএফবি সভাপতি বার্ন্ড নুয়েনডর্ফ জানিয়েছেন, ডি মেনশ্যাফট নামটা বাইরে আমাদের বাড়তি পরিচিতি দেয়, আর এটি আমাদের টিম স্পিরিট আর সাফল্যের পরিচয় বহন করে। তবে আমাদের দেশের বাসিন্দারা নামটাকে ভালোভাবে নিচ্ছে না। এ নিয়ে সমালোচনা ও বিতর্ক চলছে। বিষয়টি আবেগী এক আলোচনায় পরিণত হয়েছে। তাই একটি গণভোটের পরই নামটা বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমরা বলতে পারি, স্থানীয় দর্শকদের চাওয়াটাকেই বড় করে দেখে জার্মানি এ সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, জার্মান ফুটবলপ্রেমীদের মতে, এই নামটা একটু বেশি দাম্ভিকতা বহন করে।

জার্মান দল বরুশিয়া ডর্টমুন্ডের প্রধান কার্যনির্বাহী হ্যান্স ইওয়াখিম ওয়াৎজকারের মতে, ‘ডি মেনশ্যাফট’ শব্দটি উচ্চারণে অন্য সব জাতীয় দলের প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করে না।

বাছাই পর্বে দারুণ সব জয়ে আসন্ন কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অনেক আগেই অর্জন করেছে জার্মানি। তবে মূলপর্ব উৎরানো সহজ হবে না হানসি ফ্লিকের শিষ্যদের।

কঠিন গ্রুপেই পড়েছে ম্যানুয়েল নুয়েরের দলের। ‘ই’ গ্রুপে দলটি গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে স্পেন, জাপান আর কোস্টারিকাকে।

তথ্যসূত্র: রয়টার্স

সূত্র: যুগান্তর