প্রথম ভারতীয় লেখক হিসেবে বুকার পেলেন গীতাঞ্জলি

5
প্রথম ভারতীয় লেখক হিসেবে এ বছর ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ পেয়েছেন গীতাঞ্জলি শ্রী। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। প্রতিবেদন বলা হয়েছে, ১৯৪৭ সালের ভারতভাগের প্রেক্ষাপট নিয়ে গীতাঞ্জলির উপন্যাস 'টম্ব অব স্যান্ড'-এ এক অশীতিপর বিধবার পারিবারিক সুখ-দুঃখের বর্ণনা আছে। এতে বলা হয়, হিন্দি ভাষার একটি বই এই প্রথম ৫০ হাজার পাউন্ড মূল্যমানের এই পুরস্কারের জন্য মনোনীত হয়। গীতাঞ্জলি বলেন, আমি কখনও বুকারের স্বপ্ন দেখিনি। কখনও ভাবিনি এমনটি হবে। এটা বিশাল স্বীকৃতি। আমি অভিভূত, আনন্দিত, সম্মানিত। গীতাঞ্জলির উপন্যাসে বর্ণনার শক্তি বর্ণনাতীত উল্লেখ করে পুরস্কার প্যানেলের প্রধান ফ্রাঙ্ক উইনি বলেন, এটি ভারতভাগ ও ভারতের ওপর একটি চমৎকার উপন্যাস।

নিউজ ডেস্ক: প্রথম ভারতীয় লেখক হিসেবে এ বছর ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ পেয়েছেন গীতাঞ্জলি শ্রী।

শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন বলা হয়েছে, ১৯৪৭ সালের ভারতভাগের প্রেক্ষাপট নিয়ে গীতাঞ্জলির উপন্যাস ‘টম্ব অব স্যান্ড’-এ এক অশীতিপর বিধবার পারিবারিক সুখ-দুঃখের বর্ণনা আছে।

এতে বলা হয়, হিন্দি ভাষার একটি বই এই প্রথম ৫০ হাজার পাউন্ড মূল্যমানের এই পুরস্কারের জন্য মনোনীত হয়।

গীতাঞ্জলি বলেন, আমি কখনও বুকারের স্বপ্ন দেখিনি। কখনও ভাবিনি এমনটি হবে। এটা বিশাল স্বীকৃতি। আমি অভিভূত, আনন্দিত, সম্মানিত।

গীতাঞ্জলির উপন্যাসে বর্ণনার শক্তি বর্ণনাতীত উল্লেখ করে পুরস্কার প্যানেলের প্রধান ফ্রাঙ্ক উইনি বলেন, এটি ভারতভাগ ও ভারতের ওপর একটি চমৎকার উপন্যাস।

সূত্র: যুগান্তর