আইএলওর সম্মেলনে যোগ দিতে সুইজারল্যান্ড যাচ্ছেন ফিরোজ হোসাইন

5
আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১১০তম সম্মেলনে যোগ দিতে সুইজারল্যান্ড যাচ্ছেন বিশিষ্ট শ্রমিক নেতা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সোনারগাঁও প্রেসক্লাবের উপদেষ্টা মো. ফিরোজ হোসাইন মিতা। বাংলাদেশের শ্রমিক প্রতিনিধি হিসেবে ওই সম্মেলনে যোগ দিতে শুক্রবার (২৭ মে) রাত ১০টার ফ্লাইটে তিনি ঢাকা থেকে জেনেভার উদ্দেশ্যে রওনা হবেন। আইএলওর জেনেভা সম্মেলনে বাংলাদেশের শ্রমিক প্রতিনিধি দলে জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির ট্রেড ইউনিয়ন সমন্বয় বিষয়ক সম্পাদক ও সাংস্কৃতিক সংগঠক ফিরোজ হোসাইনকে যুক্ত করায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। মো. ফিরোজ হোসাইন বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত নাট্যশিল্পী।পাশাপাশি উপস্থাপনা, নাট্য নির্দেশনা ও প্রামান্য অনুষ্ঠান নির্মাণের সঙ্গেও যুক্ত রয়েছেন। নাট্যাভিনেতা হিসেবে দেশে ও দেশের বাইরে তার অসংখ্য মঞ্চ নাটক মঞ্চস্থ হয়েছে। তিনি স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের সহসভাপতির দায়িত্ব পালন ছাড়াও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় গঠিত জাতীয় তৃপক্ষীয় পরামর্শক পরিষদের সদস্য ও শ্রম আদালত ঢাকা-৩ এর সদস্য হিসেবে যুক্ত রয়েছেন। ফিরোজ হোসাইন দীর্ঘ ৩৪ বছর ধরে জনতা ব্যাংকের সিবিএর বেসিক কার্যক্রমে যুক্ত আছেন। এছাড়া জনতা ব্যাংক গণতান্ত্রিক কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কার্যকরী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। মো. ফিরোজ হোসাইন ছাত্রলীলের সোনারগাঁও উপজেলা ও নারায়ণগঞ্জ জেলা কমিটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি সোনারগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। সোনারগাঁও গ্রাম উন্নয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। শেখ রাসেল পরিষদ সোনারগাঁও এর প্রতিষ্ঠিতা তিনি। তিনি রেডক্রিসেন্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজি. গ্রাজুয়েট ও বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজের আজীবন সদস্য। তিনি আইএলও, ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের (আইটিইউসি) বাংলাদেশ কাউন্সিল, এনসিসিডব্লিউই, ডব্লিউআরসিসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী সংগঠনের সঙ্গে শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করছেন। তিনি শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা হিসেবে জাতীয় শ্রমিক লীগের পক্ষে নেতৃত্ব প্রদান করছেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত রয়ছেন। তিনি সোনারাঁওয়ের বাড়িমজলিশ গ্রামের কৃতি সন্তান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স এবং মাষ্টার্স ডিগ্রী অর্জন করেছেন। ফিরোজ হোসাইন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি ঐতিহ্যবাহী সোনারগাঁও প্রেস ক্লাবের উপদেষ্টার দায়িত্বে আছেন।

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১১০তম সম্মেলনে যোগ দিতে সুইজারল্যান্ড যাচ্ছেন বিশিষ্ট শ্রমিক নেতা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সোনারগাঁও প্রেসক্লাবের উপদেষ্টা  মো. ফিরোজ হোসাইন মিতা।

বাংলাদেশের শ্রমিক প্রতিনিধি হিসেবে ওই সম্মেলনে যোগ দিতে শুক্রবার (২৭ মে) রাত ১০টার ফ্লাইটে তিনি ঢাকা থেকে জেনেভার উদ্দেশ্যে রওনা হবেন।

আইএলওর জেনেভা সম্মেলনে বাংলাদেশের শ্রমিক প্রতিনিধি দলে জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির ট্রেড ইউনিয়ন সমন্বয় বিষয়ক সম্পাদক ও সাংস্কৃতিক সংগঠক ফিরোজ হোসাইনকে যুক্ত করায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

মো. ফিরোজ হোসাইন বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত নাট্যশিল্পী।পাশাপাশি উপস্থাপনা, নাট্য নির্দেশনা ও প্রামান্য অনুষ্ঠান নির্মাণের সঙ্গেও যুক্ত রয়েছেন। নাট্যাভিনেতা  হিসেবে দেশে ও দেশের বাইরে তার অসংখ্য মঞ্চ নাটক মঞ্চস্থ হয়েছে।

তিনি স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের সহসভাপতির দায়িত্ব পালন ছাড়াও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় গঠিত জাতীয় তৃপক্ষীয় পরামর্শক পরিষদের সদস্য ও শ্রম আদালত ঢাকা-৩ এর সদস্য হিসেবে যুক্ত রয়েছেন।

ফিরোজ হোসাইন দীর্ঘ ৩৪ বছর ধরে জনতা ব্যাংকের সিবিএর বেসিক কার্যক্রমে যুক্ত আছেন। এছাড়া জনতা ব্যাংক গণতান্ত্রিক কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কার্যকরী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

মো. ফিরোজ হোসাইন ছাত্রলীলের সোনারগাঁও উপজেলা ও নারায়ণগঞ্জ জেলা কমিটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি সোনারগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। সোনারগাঁও গ্রাম উন্নয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। শেখ রাসেল পরিষদ সোনারগাঁও এর প্রতিষ্ঠিতা তিনি।

তিনি রেডক্রিসেন্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজি. গ্রাজুয়েট ও বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজের আজীবন সদস্য। তিনি আইএলও, ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের (আইটিইউসি) বাংলাদেশ কাউন্সিল, এনসিসিডব্লিউই, ডব্লিউআরসিসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী সংগঠনের সঙ্গে শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করছেন।

তিনি শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা হিসেবে জাতীয় শ্রমিক লীগের পক্ষে নেতৃত্ব প্রদান করছেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত রয়ছেন।

তিনি সোনারাঁওয়ের বাড়িমজলিশ গ্রামের কৃতি সন্তান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স এবং মাষ্টার্স ডিগ্রী অর্জন করেছেন।

ফিরোজ হোসাইন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি ঐতিহ্যবাহী সোনারগাঁও প্রেস ক্লাবের উপদেষ্টার দায়িত্বে আছেন।

সূত্র: যুগান্তর