ইরানের পারমাণবিক কেন্দ্রে হামলার পরিকল্পনা করছে ইসরায়েল : রিপোর্ট

1

নিউজ ডেস্ক: ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ইরানকে ফেরাতে আলোচনা এবং কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হলে ইসরায়েল দেশটির পারমাণবিক কেন্দ্রগুলোতে হামলার পরিকল্পনা করছে। ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টার কান গতকাল এ তথ্য জানিয়েছে। আনাদোলুর মতে, কান জানিয়েছে, ইরানের সঙ্গে পারমাণবিক আলোচনা ব্যর্থ হলে করণীয় নিয়ে ইসরায়েল সরকার তাদের নিরাপত্তা সংস্থাগুলোকে পরিকল্পনা প্রস্তুত করতে বলেছে।

কান আরো জানান, ইসরায়েলের গোয়েন্দারা জানিয়েছেন, ইরান সম্ভাব্য ইসরায়েলি বিমান হামলা রুখতে সিরিয়া, লেবানন এবং ইরাকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের চেষ্টা করছে। ইসরায়েল ইরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে আবার ফেরার বিরুদ্ধে। পারমাণবিক ফাইল নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিবিড় আলোচনায় রয়েছে ইসরায়েল।

এদিকে টাইমস অব ইসরায়েল জানিয়েছে, আগামী বছর ইরানের পারমাণবিক কর্মসূচিতে হামলার জন্য ইসরায়েলি বিমানবাহিনী অনুশীলন শুরু করবে। গত সপ্তাহে ইসরায়েলি মিডিয়া জানিয়েছে যে ইসরায়েলি সরকার ইরানের পারমাণবিক স্থাপনায় সম্ভাব্য হামলার প্রস্তুতির জন্য ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার বাজেট বরাদ্দ করেছে।

গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছিলেন, ‘ইরানের পারমাণবিক কর্মসূচি জলাবদ্ধতার মতো আঘাত করেছে। বাক্যবিনিময় করে সেন্ট্রিফিউজগুলোকে বাধা দেওয়া যায় না। আমরা ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন করতে দেব না।’

সূত্র : মিডলইস্ট মনিটর।

https://www.kalerkantho.com/