রেকর্ড পরিমাণ বৃষ্টিতে বিপর্যস্ত চীন, ২.১ বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি

4

নিউজ ডেস্ক: চীনের হেনান প্রদেশ প্রায় পুরোপুরি পানিবন্দী হয়ে পড়েছে। প্রদেশের রাজধানী ঝেংঝাউ পানির নিচে ডুবে আছে। প্রদেশের বাসিন্দাদের সাহার্যার্থে আশেপাশের প্রদেশগুলোর প্রশাসনকে প্রস্তুত রাখা হয়েছে। ভারি বর্ষণে সৃষ্ট বন্যায় এ পর্যন্ত মৃত্যু বেড়ে ৫৬  জন দাঁড়িয়েছে। ৯ লাখ ২০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ জায়গায়। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, হেনান প্রদেশের ভারি বর্ষণে আর্থিক ক্ষতির পরিমাণ ২.১ বিলিয়ন ডলার। ক্ষতিগ্রস্ত হয়েছে মোট ৭৫ লাখ মানুষ। বন্যায় ৫ লাখ ৭৬ হাজার একর জমির শস্য নষ্ট হয়েছে। ৩ হাজার ৮০০ ঘরবাড়ি ধসে পড়েছে।

ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, হেনান প্রদেশে ১ হাজার বছরের মধ্যে এখানে এমন বৃষ্টি দেখা যায়নি। গত শনিবার সন্ধ্যা থেকে শুরু হয়ে একনাগাড়েই বৃষ্টি হয়েছে ঝেংঝাউয়ে। কেবল এখানেই বৃষ্টি হয়েছে ৬১৭.১ মিলিমিটার। যেখানে বছরে ৬৪০.৮ মিলিমিটার বৃষ্টি হয়। স্বাভাবিকভাবেই রাতারাতি এমন বিপর্যয়ে নাজেহাল সাধারণ মানুষ।

চীনে বন্যার বিভিন্ন ভিডিও ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। এর মধ্যে একটি ভিডিওতে দেখা যাচ্ছে, কীভাবে সাবওয়ের মধ্যে থাকা একটি ট্রেনের মধ্যে পানি ঢুকে পড়েছে। যাত্রীদের প্রায় কোমর পর্যন্ত ডুবে রয়েছেন পানিতে। পরে ছাদ কেটে ওই যাত্রীদের উদ্ধার করা হয়। এ ছাড়া বৃষ্টির ধাক্কায় ওই প্রদেশের একটি বড় হাসপাতাল, যেখানে ৭ হাজারের বেশি মানুষ চিকিৎসাধীন থাকতে পারেন সেটিও পানিবন্দী হয়ে পড়েছে। সেখান থেকে গুরুতর অসুস্থদের অন্যত্র সরানোর কাজ চলছে।