নিষিদ্ধ হলেন, তবু ইসরায়েলি প্রতিপক্ষের বিপক্ষে খেলেননি আলজেরিয়ান জুডোকা

1

নিউজ ডেস্ক: টোকিওতে চলছে অলিম্পিক গেমস। সেখানে জুডোর ৭৩ কেজি ওজনশ্রেণিতে আলজেরিয়ান জুডোকা ফেথি নুরিনের প্রতিপক্ষ ছিলেন সুদানের মোহামেদ আবদালরাসুল। তাকে হারাতে পারলে পরের রাউন্ডে নুরিনের প্রতিপক্ষ হতেন ইসরায়েলের তোহার বাটবাল। তবে ইসরায়েলি প্রতিপক্ষের মুখোমুখি হতে রাজি নন ফেথি নুরিন।

কোনো ইসরায়েলির সঙ্গে খেলার চেয়ে অলিম্পিক থেকে সরে দাঁড়ানোই শ্রেয় মনে হয়েছে নুরিনের কাছে। তাই অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন আলজেরিয়ান জুডোকা ফেথি নুরিন। এই সিদ্ধান্তের জন্য নুরিন এবং তার কোচ আমের বেন ইয়াকলিফ শাস্তি পেয়েছেন। অলিম্পিক থেকে তাদের নাম প্রত্যাহার করা হয়েছে এবং তাদেরকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।

শনিবার আন্তর্জাতিক জুডো ফেডারেশনের (আইজেএফ) নির্বাহী কমিটি জানিয়েছে, নুরিন ও বেন ইয়াকলিফকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে। আইজেএফ নুরিন ও তার কোচকে নিষিদ্ধ করার পর আলজেরিয়ান অলিম্পিক কমিটি তাদের অ্যাক্রিডিটেশন প্রত্যাহার করে নেয় টোকিও অলিম্পিক থেকে। নুরিন এবং তার কোচ আরো বড় শাস্তি পেতে পারেন বলেও শোনা যাচ্ছে।

এদিকে আলজেরিয়ান এক টিভিকে নুরিন বলেছেন, ‘অলিম্পিকে আসতে অনেক কষ্ট করেছি, কিন্তু ফিলিস্তিনের বিষয়টি সবকিছুর চেয়ে অনেক বড়।’