এ সময় ফুসফুস ভালো রাখতে করণীয়

0
10

নিউজ ডেস্ক: মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস।  এ সময় ফুসফুসের যত্ন নেয়া সবচেয়ে জরুরি।

শ্বাসনালির মাধ্যমে গলা থেকে এই ভাইরাস ফুসফুসে প্রবেশ করে ধীরে ধীরে এর কার্যক্ষমতা নষ্ট করে ফেলে। ফলে দেখা দেয় মারাত্মক শ্বাসকষ্ট, কাশি ও ক্লান্তিবোধ।

এ বিষয়ে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. আরেফিন খান যুগান্তরকে বলেন, করোনাভাইরাস শ্বাসনালির মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে। এই রোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। তাই করোনা রোগীর ফুসফুসের যত্ন নেয়া সবচেয়ে জরুরি।

তিনি বলেন, ফুসফুস ভালো রাখতে ব্যায়াম করার বিকল্প নেই। নিয়মিত ব্যায়াম ফুসফুস ভালো রাখে।

করোনা আক্রান্ত হলে ফুসফুসের কার্যকারিতা বাড়াতে নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন।

ফুসফুস ভালো রাখতে কী করবেন-

১.  সুস্থ থাকতে ঘুমের বিকল্প নেই। সময়মতো ঘুমাতে যাওয়া এবং তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস করতে হবে।

২. সকালে ঘুম থেকে উঠে নিয়মিত হাঁটুন। ভোরবেলায় বাতাসে অক্সিজেনের পরিমাণ বেশি থাকে। এই সময়ের বাতাস আপনার ফুসফুসের জন্য উপকারী। প্রতিদিন ধৈর্য ধরে হাঁটলে ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে।

৩. জোর বাড়ানোর জন্য প্লাংক, সাইড প্লাংক ও পুশ আপ ব্যায়াম করতে পারেন। ফুসফুসে অক্সিজেন সঞ্চালন বাড়াতে দীর্ঘ শ্বাস নেয়ার চেষ্টা করুন। এ ছাড়া ব্যায়াম করার সময় জোরে শ্বাস নিতে হবে আর ধীরে ছাড়তে হবে। এতে দেহের পেশিশক্তি বৃদ্ধি পায়।

৪. শরীরে অক্সিজেন সরবরাহ বাড়াতে দুই হাত সোজা করে পদ্মাসনে বসুন, মেরুদণ্ড সোজা রেখে নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ দিয়ে ধীরে ধীরে ছাড়ুন। এক আঙুলে ডান দিকের নাক চেপে ধরে বাঁ দিক দিয়ে শ্বাস নিন।

৫. বুকে বালিশ দিয়ে উপুড় হয়ে শুয়ে জোরে শ্বাস নিন। ৫-১০ সেকেন্ড ধরে রাখুন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এতে ফুসফুস থেকে রক্তে অক্সিজেন বিনিময়ে সহায়তা করবে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here