করোনা : নিউজিল্যান্ডেও আর্থিক মন্দা

0
2

নিউজ ডেস্ক: জিডিপির রেকর্ড পতন। নিউজিল্যান্ড ঢুকে গেল আর্থিক মন্দায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই মন্দা সাময়িক।

করোনা লকডাউনের জের। রেকর্ড জিডিপি পতন হলো নিউজিল্যান্ডে। দ্বিতীয় কোয়ার্টারে সব মিলিয়ে প্রায় ১২ দশমিক দুই শতাংশ জিডিপির পতন হয়েছে বলে দেশের সরকার জানিয়েছে। তবে অর্থমন্ত্রক সূত্রে আরও জানানো হয়েছে যে, তাদের আশঙ্কা ছিল, ১৬ শতাংশ জিডিপির পতন হতে পারে। প্রধানমন্ত্রীর কিছু আর্থিক সংস্কার সেই পতন আটকে দিতে পেরেছে।

করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর কঠিন লকডাউন আইন বলবৎ করেছিল নিউজিল্যান্ড। বন্ধ করে দেওয়া হয়েছিল দেশের প্রতিটি সীমান্ত। দেশের ভিতর প্রায় সমস্ত কাজকর্ম কিছুদিনের জন্য স্থগিত করা হয়েছিল। বস্তুত, নিউজিল্যান্ডই প্রথম দেশ যারা করোনামুক্ত রাষ্ট্র হিসেবে নিজেদের ঘোষণা করেছিল। পরে অবশ্য অকল্যান্ডে নতুন করে করোনা ফিরে আসে।

মে মাস পর্যন্ত কঠিন লকডাউন আইন চালু ছিল সেখানে। মে মাসের শেষ দিক থেকে ধীরে ধীরে তা শিথিল করা হয়। দ্বিতীয় কোয়ার্টারের অর্থনৈতিক হিসেব হয়েছে ৩০ জুন পর্যন্ত। অর্থাৎ, দ্বিতীয় কোয়ার্টারের অধিকাংশ সময়টাই লকডাউনের মধ্যে ছিল। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মে মাসে অর্থমন্ত্রীর আশঙ্কা ছিল দ্বিতীয় কোয়ার্টারে জিডিপির পতন ২৩ শতাংশ পর্যন্ত হতে পারে। পরে অবশ্য সরকার হিসেব করে দেখেছিল তা ১৬ শতাংশের মধ্যে আটকে রাখা সম্ভব। তবে শেষ পর্যন্ত যে হিসেব মিলেছে, তাতে দেখা যাচ্ছে ১২ দশমিক দুই শতাংশ জিডিপির পতন হয়েছে। নিউজিল্যান্ডের ইতিহাসে যা অভূতপূর্ব। এই পতনের জেরে আর্থিক মন্দার মধ্যেও ঢুকে গিয়েছে নিউজিল্যান্ড।

তবে এই পতন নিয়ে চিন্তার কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের বক্তব্য, পর্যটন সহ একাধক শিল্প গত কয়েক মাসে নিউজিল্যান্ডে কার্যত বন্ধ হয়েছিল। ফলে এই আর্থিক মন্দা শুরু হয়েছে। জুনের পর থেকে ধীরে ধীরে বিভিন্ন শিল্পে উৎপাদন শুরু হয়েছে। পর্যটন ব্যবসাও ধীরে ধীরে ছন্দে ফিরছে। ফলে আগামী দিনে নিউজিল্যান্ড এই মন্দা থেকে বেরিয়ে আসবে বলেই তাঁদের অভিমত। শুধু তাই নয়, বিশেষজ্ঞদের বক্তব্য, দেশের প্রধানমন্ত্রীর অভূতপূর্ব আর্থিক সংস্কারই এই কঠিন পরিস্থিতি থেকেও নিউজিল্যান্ডকে উদ্ধার করতে পেরেছে। আর্থিক সংস্কার না হলে জিডিপির পতন দ্বিগুণ হতে পারতো।

হিসেব বলছে, আপাতত বার্ষিক হিসেবে নিউজিল্যান্ডের জিডিপির পতন হয়েছে দুই শতাংশ। অন্যান্য দেশের তুলনায় যা তত বেশি নয়। অ্যামেরিকা, চীন, জাপানসহ পৃথিবীর অধিকাংশ দেশ আর্থিক মন্দায় ঢুকে গিয়েছে। জিডিপির রেকর্ড পতন হয়েছে সর্বত্রই। ভারতের জিডিপি মাইনাস ২৩ শতাংশে পৌঁছে গিয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে নিউজিল্যান্ড অনেকের চেয়ে ভালো সামলেছে করোনা পরিস্থিতি। সূত্র : ডয়চে ভেলে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here