দেশে ফিরলেন কাতারে আটকে থাকা ৪০৯ বাংলাদেশি

96

নিউজ ডেস্ক: করোনাভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আটকে থাকা ৪০৯ বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) সকালে তাদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। যদিও বুধবার (১০ জুন) রাতেই ফ্লাইটটির দেশে ফেরার কথা ছিল।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

বিমানবন্দর সূত্র জানায়, আগত সবাই স্বাস্থ্য সনদ নিয়ে দেশে ফিরেছেন। তাদের কেউ করোনা সংক্রমিত নন। তবে তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেয়া হবে।

এর আগে গত ৩ জুন বিশেষ ফ্লাইটে কাতার থেকে দেশে ফেরার জন্য অনলাইনে আবেদন করেন ৪১৯ জন। পরে ফ্লাইটটির অনুমোদন দেয়া হলে ৪১৪ জন দেশে ফরার টিকিট কেনেন। তবে ফিরেছেন ৪০৯ জন।

বিশেষ এ ফ্লাইটের অধিকাংশ যাত্রীই জরুরি পারিবারিক প্রয়োজনে দেশে ফিরেছেন। এছাড়াও এতে কর্মহীন শ্রমিক ও ট্যুরিস্ট ভিসা নিয়ে কাতারে যাওয়া বাংলাদেশিরাও রয়েছেন।

বিশ্বব্যাপী করোনা সংক্রমণের পর বিভিন্ন দেশের লকডাউনের কারণে বিমান চলাচল বন্ধ রয়েছে। তবে বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে কাজ করছে সরকার।

এর আগে কাতারে ভিজিট ভিসায় বেড়াতে গিয়ে করোনাভাইরাসের কারণে আটকে পড়েছিলেন বেশকিছু বাংলাদেশি। গত ২৪ মে বাংলাদেশ বিমানের একটি চার্টার্ড ফ্লাইটে (বিজি৪০৫৭) তাদের মধ্যে ১৬ জনকে দেশে ফেরানো হয়েছে।

তখন এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কাতারে এসে আটকাপড়া বাংলাদেশি নাগরিক এবং বিশেষ করে নারী ও শিশুদের বাংলাদেশে প্রত্যাবর্তনের বিষয়টি প্রাথমিকভাবে অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা করা হয় ।