রইলো বাকি পাঁচ!

19

রাজ্যের নীতি: গতকাল ‘দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে’ ঠাকুরগাঁও-৩ আসন থেকে বিএনপির নির্বাচিত জাহিদুর রহমান জাহিদের শপথ নেওয়ায় সেই ‘সম্ভাবনা’ আরও উজ্জ্বল হয়ে উঠতে দেখা যায়। বিএনপি ও এর নেতৃত্বাধীন বিরোধীজোট জাতীয় ঐক্যফ্রন্ট ৩০ ডিসেম্বরের নির্বাচনের ফলাফল দলীয়ভাবে প্রত্যাখান করলেও ‘দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে’ এর অন্য সংসদ সদস্যরাও শপথ নিবেন কী না- তাই এখন আলোচিত হচ্ছে রাজনৈতিক অঙ্গনে।

সেই নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জোট থেকে আটজন প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। বিএনপির ছয় এবং জোট শরিক গণফোরামের দুজন নির্বাচিত হন। এর আগে, দলের নির্দেশনা না মেনে শপথ নেওয়ায় মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুরকে বিএনপির জোটসঙ্গী গণফোরাম থেকে বহিষ্কার করা হয় এবং সিলেট-২ আসন থেকে নির্বাচিত মোকাব্বির খানের বিরুদ্ধে দলের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়।

এছাড়াও, ‘দলের সিদ্ধান্ত অমান্য করে’ জাহিদুর রহমান জাহিদের শপথ নেওয়ায় তার বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শপথ নেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জাহিদুর রহমান জাহিদ সাংবাদিকদের বলেন, “দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিয়েছি। দল আমাকে বহিষ্কার করতে পারে জেনেও আমি শপথ নিয়েছি। দল বহিষ্কার করলেও আমি দলে আছি।”

সংসদে নিজের ভূমিকা সম্পর্কে তিনি বলেন, “আমার নেত্রীর মুক্তির জন্য সংসদে আমার যে ভূমিকা রাখা দরকার তা রাখবো। আমার নেত্রী একজন বয়স্ক মহিলা, ৭৩ বছর বয়স। উনাকে যেন গণতন্ত্রের স্বার্থে মুক্ত করে দেওয়া হয় সংসদে সেই আহ্বান জানাবো। এটাই আমার সংসদ সদস্য হিসেবে প্রথম অঙ্গীকার।”

“আর এলাকার হাজার হাজার নিরপরাধ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রীর কাছে আহ্বান করবো। বলবো আপনি এগুলো দেখেন। এগুলোর বাদী পুলিশ। পুলিশ মিথ্যা মামলা করেছে। আপনার লোক কোনো মামলা করেনি। এটা দেখা উচিত। গণতন্ত্রের স্বার্থে সেসব মামলা প্রত্যাহারের দাবি রাখবো,” যোগ করেন তিনি।

নাম প্রকাশ না করার শর্তে একজন শীর্ষ বিএনপি নেতা গত ১৫ এপ্রিল দ্য ডেইলি স্টারকে বলেছিলেন, “ছয়জন আসছেন, একজন চলে যাচ্ছেন।” এই বক্তব্যের মাধ্যমে তিনি ছয় নবনির্বাচিত সদস্য সংসদে যোগ দেওয়া এবং দলীয় প্রধান খালেদা জিয়া বিদেশে যাওয়ার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

তিনি আরও বলেছিলেন, “খালেদা জিয়া আগামী ২৫ বা ২৬ এপ্রিল লন্ডনের ফ্লাইটে উঠবেন। তার চলে যাওয়ার পর নির্বাচিত এমপিরা শপথ নিতে পারেন।” জাহিদুর রহমান জাহিদ শপথ নেওয়ার পর এখন পর্যন্ত শপথ নিতে বাকি রয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির পাঁচ সংসদ সদস্য। জানা যায়, তাদের শপথ নেওয়া শেষ তারিখ আগামী ২৯ এপ্রিল।

এদিকে, সংসদ সচিবালয় জানিয়েছে, একাদশ সংসদ নির্বাচনে জয়ী ৩০০ প্রার্থীর মধ্যে জাহিদকে নিয়ে মোট ২৯৫ জন এ পর্যন্ত শপথ নিয়েছেন। সেই হিসাবে বিএনপি থেকে নির্বাচিত বাকি পাঁচ সংসদ সদস্যের শপথ নেওয়ার বিষয়টি প্রাসঙ্গিকভাবেই উঠে এসেছে রাজনৈতিক আলোচনায়।