‘মেয়েদের আইপিএলে’ বাংলাদেশের জাহানারা

28

খেলার মাঠে: আইপিএলে সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমানরা বাংলাদেশের গর্বের কারণ হয়েছেন, মাত করেছেন অনেকবারই। এবার সেই সুযোগ পাচ্ছেন নারী দলের অলরাউন্ডার জাহানারা আলম। ভারতের উইমেন্স টি-টোয়েন্টি লিগে ডাক পেয়েছেন তিনি। ফ্রেঞ্চাইজি ভিত্তিক ওই টুর্নামেন্টকে মেয়েদের আইপিএলই বলা চলে।

ফ্রেঞ্চাইজি ক্রিকেটে বাংলাদেশের কোন নারী ক্রিকেটারের এটাই প্রথম সুযোগ পাওয়ার ঘটনা। গত বছর থেকেই ছেলেদের আইপিএলের পাশাপাশি এই লিগ শুরু করে ভারত। তবে সেবার দল ছিল কেবল দুটি। খেলাও হয়েছে অনেকটা প্রদর্শনীর আদলে।

এবার তিন দলকে নিয়ে হচ্ছে পূর্ঙ্গাগ আসর। আর এতে নতুন দল ভেলোসিটির হয়ে খেলবেন জাহানারা। যে দলে খেলবেন ভারতের তারকা ক্রিকেটার মিতালী রাজ। ওই দলে আছেন নিউজিল্যান্ডের সোফি ডিভাইন, সুজি বেটস, ইংল্যান্ডের নাটালি শিভার, ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেইলরের মতো তারকারা।

টুর্নামেন্টের অপর দুই দল সুপারনোভসের অধিনায়ক হারমানপ্রিত কাউর, ট্রেইলব্লেজার্সের অধিনায়ক স্মৃতি মান্দানা।

রাজস্থানের জয়পুরে আগামী ৬ মে শুরু হবে এই আসর। খেলা চলবে ১১ মে পর্যন্ত। তিন দল একে অপরের বিপক্ষে খেলে সেরা দুই দল খেলবে ফাইনালে।

এর আগে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে খেলতে গিয়েছিলেন রুমানা আহমেদ ও খাদিজা-তুল  কুবরা। তবে সেটি ছিল কেবলই অনুশীলনের সুযোগ। ম্যাচের জন্য বিবেচিত হননি তারা। জাহানারাই তাই প্রথম পেশাদার নারী ক্রিকেটার হিসেবে দেশের বাইরের লিগে খেলার সুযোগ পেলেন। ৫৬ টি-টোয়েন্টি খেলে বাংলাদেশের হয়ে ৩৯ উইকেট আছে জাহানারার। পেস বোলিংয়ের পাশাপাশি এখন ব্যাটিংয়েও বেশ উন্নতি করেছেন তিনি।